স্টাফ রিপোর্টার, কলকাতা: ভারত সরকারের ডিজিটাল ইন্ডিয়ার লোগো দেওয়া ভুয়ো ওয়েবসাইট খুলে কোটি টাকা প্রতারণা। বনগাঁ থেকে গ্রেফতার মূল পাণ্ডা। অভিযুক্তকে গ্রেফতার করেছে বিধাননগর সাইবার ক্রাইম থানার পুলিশ।

ভারত সরকারের প্রকল্প ডিজিটাল ইন্ডিয়ার লোগো ব্যবহার করে সরকারি স্কুলে শিক্ষক-শিক্ষিকা এবং সহায়ক ও সহায়িকা পদে চাকরির বিজ্ঞাপন দেওয়া হয়েছিল নামকরা বিভিন্ন সংবাদপত্রে৷ ধৃত ব্যক্তি নিজেই তা স্বীকার করেছে। প্রতারক সেই বিজ্ঞাপনে দুটি ভুয়ো ওয়েবসাইট এবং একটি টোল ফ্রী নম্বর ব্যবহার করেছিল। ওয়েবসাইটগুলো হল ডব্লিউডব্লিউডব্লিউ.edigitalindia.wb.কম and ডব্লিউডব্লিউডব্লিউ.edigitalindiawb.co.ইন. বিজ্ঞাপনে আরও বলা হয়েছিল নিয়োগপত্র সেন্ট্রাল গভমেন্ট-এর ই ডিজিটাল ইন্ডিয়া কর্পোরেশন কর্তৃক ইন্ডিয়া পোস্ট অফিসের মাধ্যমে বিতরণ করা হবে।

এই বিজ্ঞাপন দেখে আগ্রহী ব্যক্তিরা ওয়েবসাইট খুলে আবেদন করেন। ক্লার্ক পদের জন্য ১৩০টাকা এবং শিক্ষক পদের জন্য ১৮০টাকা দিয়ে রেজিস্ট্রেশন করেন বহু চাকরি প্রার্থী। ৮২ হাজার ৪১৫ জন বেকার ছেলে মেয়ে ওয়েবসাইটের মাধ্যমে নাম রেজিস্টার করান।

বিধাননগর সাইবার ক্রাইম পুলিশ সূত্রে খবর, বাগুইআটি এক মহিলা বিধাননগর সাইবার ক্রাইম থানাতে এই বিষয়ে অভিযোগ জানান। তদন্ত শুরু করে পুলিশ জানতে পারে এক যুবক অনলাইন মারফত ব্যাংকে টাকা নিয়েছে। । এক কোটি ৯ লক্ষ ৫০ হাজার টাকা হাতিয়ে নিয়েছে সে। প্রতারকের ৯টি ব্যাংক ফ্রিজ করে তা থেকে ৮১লক্ষ ৪৮ হাজার ২২২ টাকা বাজেয়াপ্ত করেছে পুলিশ।

এছাড়া অনেকগুলি পাস বই বাজেয়াপ্ত করে বিধাননগর সাইবার ক্রাইম থানার পুলিশ। সোমবার তল্লাশি চালিয়ে পুলিশ বনগাঁ থেকে অভিযুক্ত রাজা মিত্রকে গ্রেফতার করে। অভিযুক্তকে মঙ্গলবার বিধাননগর আদালতে তোলা হয়েছিল। পুলিশ তাকে ৭ দিনের পুলিশি হেফাজতে আবেদন জানাবে।