নয়াদিল্লি: এবারে দিনমজুর এবং শ্রমিকদের জন্য আসতে চলেছে সুখবর। আগামী ১ জুন ২০২০ থেকে শুরু হতে চলেছে এক রাজ্য এক রেশন কার্ড প্রকল্প। যার ফলে অনেকই উপকৃত হবে বলে মনে করা হচ্ছে। এমনটাই জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী রাম বিলাস পাসোয়ান।

এই প্রকল্পে এক রেশন কার্ড দেখিয়ে যে কেউ ন্যাশানাল ফুড সিকিউরিটি আইনের আওতাধীন যে কোন ফেয়ার প্রাইস শপ থেকে খাদ্যশস্য কিনতে পারবে। আর তা যথেষ্ট কম দামে। এর আগেও রেশন কার্ড নিয়ে অনেক পদ্ধতি নেওয়া হয়েছিল। ডিজিটাল ভারতের সঙ্গে তাল মেলাতে গিয়ে রেশন কার্ডকেও ডিজিটাল করা হয়েছিল। আর তারপরে আবার এই নয়া পদক্ষেপের বিষয়ে ঘোষণা করলেন পাসোয়ান।

তবে কেবলমাত্র বায়োমেট্রিক/ আধার যাচাইকরণ করার পরেই হবে বলে জানিয়েছেন কেন্দ্রীয় খাদ্য ও সরবরাহ মন্ত্রী রাম বিলাস পাসোয়ান। এই পুরো প্রক্রিয়াটি অনলাইনে খুব দ্রুত সারা দেশেই হবে আর যার ফলে অনেক মানুষ সুবিধা ভোগ করতে পারবেন বলেও জানিয়েছেন। মূলত শ্রমিক, দিনমজুর সহ ব্লু কলার ওয়ার্কাররা এই সুবিধা ভোগ করতে পারবেন।আগামী জুন মাসের এক তারিখ থেকে সকলে এই সুবিধা ভোগ করতে পারবেন বলেও জানানো হয়েছে।

এছাড়াও এই প্রকল্পের ফলে সকলের মধ্যে সামঞ্জস্য রাখার কাজও করা হবে বলে জানানো হয়েছে। এছাড়া ক্রেতা সুরক্ষা দফতরের তরফ থেকে বিআইএস( ব্যুরো অফ ইন্ডিয়ান স্ট্যান্ডার্ডস) কে এই প্রকল্প রুপায়নের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নিতে বলা হয়েছে।