ফাইল ছবি

কুয়েটা: ভয়াবহ বিস্ফোরণে প্রাণ হারালেন এক ব্যাক্তি। ব্যস্ত বাজারের মাঝে সোমবার হঠাৎ এই বিস্ফোরণে গুরুতরভাবে আহত হয়েছেন অন্য আরেক ব্যাক্তিও।

পাকিস্তানের বালোচিস্তানের কুয়েতায় একটি ঢালাইয়ের দোকানে (ওয়েল্ডিং সপ) বিস্ফোরণের ঘটনাটি ঘটে। যেই বাজারে এই ঘটনাটি ঘটেছে তার নাম সাদাত মার্কেট যা পাকিস্তানের সারাইয়াব রোডে অবস্থিত।

ডিসেম্বরের ৭ তারিখ লাহোরের একটি বেকারিতে একটি বিস্ফোরণের ঘটনা ঘটেছিল। সেই ঘটনায় একজন প্রাণ হারিয়েছেন এবং ছয়’জন গুরুতরভাবে আহত হয়েছেন। সেই ঘটনার ঠিক দু’দিন পরেই এই ঘটনা ঘটল।

বেকারিতে একটি বিস্ফোরণের ঘটনায় যিনি প্রাণ হারিয়েছেন তাঁর নাম আবু বকর, জানিয়েছে উদ্ধারকারি আধিকারিকরা। পরপর বিস্ফোরণের ঘটনায় চাঞ্চল্য ছড়িয়েছে।

মে মাসে লাহোরের দাতা দরবার মসজিদের বাইরে দাঁড়ানো নিরাপত্তাকর্মীদের একটি গাড়ি লক্ষ্য করে বোম ছোড়ে আততায়ীরা। ‘এলিট ফোর্সেস’ নামে নিরাপত্তাকর্মীদের গাড়িটি দাঁড় করানো ছিল দাতা দরবার মসজিদের ২ নম্বর গেটের সামনে। এই বিস্ফোরণে মৃত্যু হয় ৮ জনের। জখমের সংখ্যা অন্তত ২৫।

পুলিশের সন্দেহ ছিল, গাড়িটি লক্ষ্য করে কোনও ইমপ্রোভাইজড এক্সপ্লোসিভ ডিভাইস (আইইডি) ছোড়া হয়েছিল। ঘটনায় লাহোর পুলিশের ডেপুটি কমিশনার সুয়ালিহা সঈদ বলেছিলেন, কোনও আত্মঘাতী জঙ্গি ওই নাশকতা ঘটিয়েছিল। বিস্ফোরণে বল বেয়ারিং ব্যবহার করা হয়েছিল।