স্টাফ রিপোর্টার, বাঁকুড়া: একই দিনে ২৭টি অঙ্গনওয়াড়ি কেন্দ্রের উদ্বোধন করে নজির সৃষ্টি করল বাঁকুড়ার ইন্দাস ব্লক প্রশাসন। সাম্প্রতিক অতিতে জেলায় এই ধরণের উদাহরণ নেই বলে অনেকে মনে করছেন।

শুক্রবার ইন্দাসের এমনই একটি অঙ্গনওয়াড়ি কেন্দ্রের উদ্বোধন করে বিডিও সুচেতনা দাস বলেন, ২০১৬-২০১৭ শিক্ষাবর্ষে ইন্দাস ব্লকে ৬৩টি এধরণের অঙ্গনওয়াড়ি কেন্দ্র তৈরি হচ্ছে। তার মধ্য আজ ২৭টির উদ্বোধন হল। বাকি ৩৬টি কেন্দ্রের কাজ প্রায় শেষের মুখে। আগামী জানুয়ারি মাসের মধ্যে সেই কাজও শেষ হয়ে যাবে বলে তিনি আশা প্রকাশ করেন।

ইন্দাস ব্লক প্রশাসন সূত্রে খবর, চলতি সময়ে ইন্দাস ব্লক এলাকায় ২৪৪ টি অঙ্গনওয়াড়ি কেন্দ্র রয়েছে। তারমধ্যে ৪০টি মডেল অঙ্গনওয়াড়ি কেন্দ্র। যেখানে শিশুদের জন্য নানান আধুনিক ও সময়োপযোগী শিক্ষাদানের ব্যবস্থা রয়েছে।

ইন্দাস এর শিশু বিকাশ আধিকারিক দীপঙ্কর মণ্ডল বলেন, এতদিন পর্যন্ত ব্লক এলাকার বেশ কিছু অঙ্গনওয়াড়ি কেন্দ্রের নিজস্ব ভবন ছিল না, ফলে শিশু শিক্ষার্থীদের গাছতলা, খেলার মাঠ ও খোলা আকাশের নিচে পড়াশুনা করতে হতো। শিশুদের জন্য রান্নার কাজও করতে হতো খোলা আকাশের নিচে। ফলে অনেক সময় চড়া রোদ বা বৃষ্টিতে বন্ধ রাখতে বাধ্য হতো পড়াশুনার কাজ। সেকারণেই প্রশাসন ওই অঙ্গনওয়াড়ি কেন্দ্র গুলির ভবন তৈরির উদ্যোগ নেয়। এবার থেকে আর অসুবিধায় পড়তে হবে না সংশ্লিষ্ট কেন্দ্র গুলির ছাত্র ছাত্রী ও শিক্ষিকাদের। এক ছাদের নীচে সব কিছুই পাবেন এই সমস্ত অঙ্গনওয়াড়ি কেন্দ্রের শিশু থেকে কর্মীরা।