নয়াদিল্লি: মোদী সরকারের আনা বেশ কিছু নয়া আইনে ঘোর আপত্তি রয়েছে বিরোধীদের। নাগরিকত্ব সংশোধনী আইনকে অসাংবিধানিক বলে উল্লেখ করা হয়েছে বারবার। এবার প্রজাতন্ত্র দিবসে মোদীকে বিশেষ উপহার দিল বিরোধী কংগ্রেস।

২৬ জানুয়ারি মোদীকে সংবিধান উপহার দিল কংগ্রেস। ট্যুইট করে একথা জানিয়েছে কংগ্রেস। ট্যুইটে একটি ছবি দিয়ে তারা দেখিয়েছে যে আমাজন থেকে সংবিধান অর্ডার করা হয়েছে। ১৭০ টাকা দামের সেই সংবিধান ই ব্লকের ঠিকানায় পাঠানো হয়েছে।

স্টেটাসে লেখা আছে Preparing For Dispatch. কংগ্রেসের ওই ট্যুইটার হ্যান্ডেলে লেখা আছে, ‘প্রধানমন্ত্রী মোদী, খুব শীঘ্রই আপনার কাছে সংবিধান পৌঁছে যাবে। দেশ ভাগ করার ফাঁকে যখন সময় পাবেন, তখন পড়বেন।’

পেমেন্ট অপশনে লেখা আছে ‘Pay On Delivery. উপহারে কেন প্রাপককে টাকা দিতে হবে, তা নিয়ে প্রশ্ন তুলেছেন অনেকেই। কমেন্ট বক্সে অনেকে লিখেছেন, ‘ফান্ডের অভাবেই কি পে অন ডেলিভারি?’

প্রথম থেকেই কংগ্রেস তীব্রভাবে নাগরিকত্ব সংশোধনী আইন বা সিএএ ২০১৯-এর সমালোচনা করেছে। তবে সম্প্রতি, বিশিষ্ট কংগ্রেস নেতা তথা আইনজীবী কপিল সিবাল বলেছেন, ‘কোনও রাজ্যই নাগরিকত্ব সংশোধনী আইন প্রয়োগের বিষয়টি অস্বীকার করতে পারে না।

প্রাক্তন কেন্দ্রীয় আইনমন্ত্রী বলেন, ‘সিএএ-র বিরোধিতা করা যেতে পারে, বিধানসভায় এর বিরুদ্ধে পাস করা যেতে পারে, কেন্দ্রীয় সরকারকে আইন প্রত্যাহারের জন্য অনুরোধ করা যেতে পারে’। কিন্তু, ভাবে এটি বাস্তবায়ন না করলে আরও সমস্যা তৈরি হবে। অসুবিধাগুলি তৈরি হবে।”