শ্রীনগর: সপ্তদশ লোকসভা নির্বাচনে ভোপালে মাস্টার স্ট্রোক দিয়েছে বিজেপি। প্রবীন কংগ্রেস নেতা দিগ্বিজয় সিংয়ের বিরুদ্ধে সাধ্বী প্রজ্ঞা সিং ঠাকুরকে প্রার্থী করেছে পদ্ম শিবির। যা নিয়ে বিজেপিকে আক্রমণ করেছেন এনসিপি নেতা ওমর আবদুল্লা।

আরও পড়ুন- মহম্মদ সেলিমের গাড়িতে হামলা, রিপোর্ট চাইল কমিশন

মালেগাঁও বিস্ফোরণ কাণ্ডের অন্যতম অভিযুক্ত ব্যক্তি সাধ্বী প্রজ্ঞা সিং ঠাকুর। ২০০৮ সালে তাকে গ্রেফতার করা হয়। সম্প্রতি তাকে জামিন দিয়েছে এনআইএ-র বিশেষ আদালত। লোকসভা নির্বাচনে লড়াই করার জন্য সে প্রস্তুত রয়েছে বলে মঙ্গলবার জানিইয়েছিল সাধ্বী। বুধবারেই প্রার্থী হিসেবে তার নাম ঘোষণা করে বিজেপি।

আরও পড়ুন- লোকসভা ভোটের মাঝে ফের বিজেপি কর্মীর ঝুলন্ত দেহ মিলল পুরুলিয়ায়

সন্ত্রাসবাদী হামলায় নাম জড়ানো ব্যক্তিকে প্রার্থী করা নিয়ে বিজেপিকে আক্রমণ করতে শুরু করে অবিজেপি দলগুলি। বৃহস্পতিবার সপ্তদশ লোকসভা নির্বাচনের দ্বিতীয় দফার ভোট গ্রহণের দিনে সেই একই সুর শোনা গিয়েছে জম্মু-কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লার গলায়। তিনি বলেছেন, “ভোপাল কেন্দ্র থেকে বিজেপি এমন একজনকে প্রার্থী করেছে সে সরাসরি সন্ত্রাসের সঙ্গে জড়িত। শুধু তাই নয়, এখন সে জামিন পেয়ে জেলের বাইরে রয়েছে।”

আরও পড়ুন- সিপিএম-কংগ্রেস নয়, গন্ডগোল করছে তৃণমূল: বিস্ফোরক বিজেপি প্রার্থী

এখানেই শেষ হয়ে যায়নি সাধ্বী প্রজ্ঞা নিয়ে ওমর আবদুল্লার বিজেপিকে আক্রমণ। শারীরিক অসুস্থতার কারণ দেখিয়ে এনআইএ-র বিশেষ আদালতে জামিনের আবেদন করেছিল সাধ্বী প্রজ্ঞা সিং ঠাকুর। সেই আবেদন মঞ্জুর করেই তাকে জেল থেকে মুক্তি দেয় আদালত। সেই বিষয়টিকে হাতিয়ার করে ওমর আবদুল্লা বলেছেন, “তার শারীরিক অবস্থা ভাল নয় সেই কারণে সে জেলের মধ্যে বন্দি থাকতে পারল না। সেই ব্যক্তি ভটে লড়াই করবে কী করে?”

আরও পড়ুন- ‘জাতপাতের সমীকরণেই রাষ্ট্রপতি কোবিন্দ’, বিতর্কিত মন্তব্য কংগ্রেস নেতার

বৃহস্পতিবার দ্বিতীয় দফার ভোট গ্রহণের দিনে নিজেদে ভোট প্রদাণ করেছেন এনসিপি-র দুই প্রধান নেতা ফারুক এবং অমর আবদুল্লা। এই পিতা-পুত্র এদিন শ্রীনগর লোকসভা কেন্দ্রের মুন্সি বাগ এলাকায় একটি বুথে ভোট প্রদান করেন। কেন্দ্রে অবিজেপি জোট সরকার গঠনের আহ্বান জানিয়েছেন এনসিপি। ওমর আবদুল্লা বলেছেন, “এখনও লোকসভা নির্বাচনে প্রক্রিয়া শেষ হতে অনেক দেরি আছে। আশা করব কেন্দ্র এবং নির্বাচন কমিশন কাশ্মীরবাসীদের সুষ্ঠূ উপায়ে নিজেদের ভোটাধিকার প্রয়োগ করতে সাহায্য করবে।”