স্টাফ রিপোর্টার, হলদিয়া: প্রবাদপ্রতিম সঙ্গীত শিল্পী কিশোর কুমার তিনি গানের মাধ্যমে সে সময় বলেছিলেন, “পৃথিবী বদলে গেছে, যা দেখি নতুন লাগে।” তাঁর সেদিনের এই গান বর্তমান বাস্তব জীবনের এক অন‍্যতম অধ‍্যায় হয়ে দাঁড়িয়েছে। রয়েছে পৃথিবী, রয়েছে মানুষের দেখার দৃষ্টিভঙ্গি। কিন্তু পাল্টে গেছে বর্তমান আধুনিক প্রযুক্তি নির্ভর মানুষের জীবন সংস্কৃতি।

এমন একটা সময় ছিল, যখন ক‍্যালেন্ডারে শীত পড়লেই গ্রামবাংলার মা-ঠাকুমারা এই পৌষ পার্বণকে উপলক্ষ‍্য করে মেতে উঠতেন প্রস্তুতিতে। গোলা ভরা চাল দিয়ে ঢেঁকি ছেটে বাড়ি বাড়ি তৈরি হত পিঠেপুলি। নারকেল ও চালের গুঁড়োর সংমিশ্রণে তৈরি হত নানা ধরনের পিঠে। ভাপা পিঠে, সুরুচাকলি, গোরান পিঠে প্রভৃতি। পিঠে একসময় ছিল এই পৌষ পার্বণের এক অন‍্যতম অঙ্গ। কিন্তু বর্তমান ব‍্যস্ত মানুষের কাছে এসব ঠাঁই পেয়েছে ইতিহাসের পাতায়।

তাঁরা এখন এইসব সংস্কৃতি ভুলে মেতেছে মোমো, পিৎজা, বিরিয়ানীতে। তবে বর্তমানে কিছু কিছু জায়গায় এই পিঠেপুলির চল থাকলেও তার মধ্যে মিশেছে ব‍্যাবসার ছোঁয়া। বাড়িতে তৈরি না করেই, পিঠে মিষ্টি দোকানে তৈরি হয়ে ফুড ডেলিভারি সংস্থার মাধ্যমে একেবারে পৌঁছে যাচ্ছে বাড়ির সদর দরজায়।

তবে এইসব সংস্কৃতি বর্তমান প্রজন্মের মানুষদের কাছে তুলে ধরার জন্য এবছরের হলদিয়া মেলার অন্যতম অঙ্গ ঢেঁকি ছেঁটে পিঠে তৈরি। হলদিয়া উন্নয়ন পর্ষদ ও হলদিয়া পুরসভার আয়োজনে গত ৩১ জানুয়ারি হলদিয়ার সংহতি ময়দানে শুরু হয়েছে হলদিয়া মেলা। যার উদ্বোধন করেন রাজ্যের মন্ত্রী শুভেন্দু অধিকারী।

আর এই মেলাতে এবার ফিরিয়ে আনা হল গ্রাম বাংলার হারিয়ে যাওয়া সংস্কৃতি। মেলায় ঘুরতে ঘুরতে হঠাৎ যেন আপনি পৌঁছে যাবেন জীবনানন্দ দাশের সেই গাঁয়ে। যেখানে গ্রামের বধূরা নিজেরাই ঢেঁকি ছাটছেন এবং নিজেরাই পিঠে তৈরি করছেন। আর সেই পিঠে মেলায় আগত মানুষজনের কাছে বিক্রি করে স্বনির্ভর হচ্ছেন তাঁরা। নদীয়া জেলার ফুলিয়া থেকে সাধারণ মানুষের কাছে এই হারিয়ে যাওয়া সংস্কৃতি তুলে ধরতে এসেছে স্বনির্ভর সহায়ক দলের মহিলারা।

তাঁদের এই স্টলে নিজেরাই ঢেঁকি ছেটে চাল ভাঙছেন এবং নিজেরাই সেই চাল দিয়ে হরেক রকম পিঠে তৈরি করছেন। যে পিঠে মেলায় আগত মানুষজনকে বিক্রি করে আর্থিক উপার্জনের মুখ দেখছেন ঐ স্বনির্ভর সহায়ক দলের সদস্যারা। ইতিমধ্যে মেলার মধ্যে এই হারিয়ে যাওয়া সংস্কৃতিকে একটু চোখের দেখা দেখতে কাতারে কাতারে মানুষ ভিড় জমাচ্ছেন। কিনছেন পিঠেপুলিও। আর স্বাদ গ্রহণ করছে গ্রাম বাংলার হারিয়ে যাওয়া এই সংস্কৃতির।

প্রশ্ন অনেক-এর বিশেষ পর্ব 'দশভূজা'য় মুখোমুখি ঝুলন গোস্বামী।