সৌপ্তিক বন্দ্যোপাধ্যায় : এই শহরের বুকেই একটা সাজানো গোছানো সুন্দর পার্ক। চারদিকে গাছে ঘেরা। গেলেই মন ভালো করে দেয়। সবুজে চোখ ভালো করে দেয়। কিন্তু এমন আনন্দধামে এ কেমন করুন সুর? কে বাজায় এমন সুর? কেনই বা এমন দুঃখে ভরা সুর বাজাচ্ছে ওই দূরের বেহালাবাদক? সামনে জেতেই উত্তর মিলল।

মানুষের হাতে মৃত হাতি, মানুষের হাতে ঘা খেতে খেতে বিপন্ন প্রকৃতি এবার তার বদলা নিচ্ছে। আমফান ঝড়ে সে ধ্বংস করেছে বহু। উড়িয়ে নিয়ে গিয়েছে বহু সবুজ। তাই ঝড়ে মৃত গাছ ও কেরালায় মৃত হাতির আত্মার শান্তি কামনা করছেন এক আশি পেরিয়ে যাওয়া বৃদ্ধ। এ প্রজন্মের প্রকৃতি ধংসে প্রবল ইচ্ছা কিন্তু ওঁর নেই। তিনি পরিমল দে। অনেকের কাছে তিনি আবার গাছ দাদু। মাদার অ্যান্ড আর্থ নামক নেচার পার্ক তাঁরই হাতে গড়া। প্রকৃতিপ্রেমী মানুষটির আজ বড়ই দুঃখের দিন। ওঁরা চলে গেল, কিন্তু ওঁদের অশান্ত শরীরের শান্তি কামনা করার মতো ত কেউ নেই আশেপাশে। তাই তিনি নিজেঈ করলেন প্রার্থনা। বেহালা সুরে ওঁদের জানালেন শেষ শ্রদ্ধা।

পরিমলবাবু জানালেন, ‘আমফানে বহু গাছ নষ্ট হয়েছে। আমাদের লক্ষ্য অন্তত পাচ হাজার গাছ রোপণ করা। এই সংখ্যা বারতেও পারে। আমাদের সময় গিয়েছে। আমাদের এখন আগামির জন্য রেখে জাওয়ার পালা। এক প্রজন্ম ভুল করেছে। সেই ভুল ভাঙতে হবে। তাই আমি চাই আগামী প্রজন্মকে ‘ক্লিন গ্রিন’ পৃথিবী দিতে। আর হাতির ওই মর্মান্তিক ঘটনা আরও দুঃখজনক।’ সেই ভাবনা থেকেই অনেক গাছ এবং হাতি এদের উপর দিয়ে যে এ ঝর যাচ্ছে তার শান্তি কামনা করলেন বৃদ্ধ।

গত ২৭ মে, কেরালার মলপ্পুরমে একটি অন্তঃসত্ত্বা হাতিকে খুনের ঘটনায় এখন দেশ তোলপাড়। একদল অবিবেচক মানুষের চরম নিষ্ঠুরতার মাসুল দিতে হয়েছে নিরীহ একটি অন্তঃসত্ত্বা হাতিকে। ফলের ভিতর বাজি পুড়ে খাইয়ে দেওয়া হয়েছিল হাতিটিকে। মুখের ভিতর সেই বাজি ফাটার পর অশেষ কষ্ট পেতে পেতে মারা যায় হাতিটি। মোহন কৃষ্ণন নামে বনবিভাগের এক অফিসার হাতিটির ছবি-সহ ঘটনার কথা সম্প্রতি মালয়লামে লিখে শেয়ার করেন ফেসবুকে। তারপর দেশজুরে বয়ে জায় নিন্দার ঝড়। কেরল সরকার জানায় তারা এত কঠোর ব্যবস্থা নেবে। ইতিমধ্যেই ঘটনায় তিন অভিযুক্তের একজন গ্রেফতার হয়েছে। বাকিদের খোঁজ চলছে। অপরদিকে আমফানে ধ্বংস গাছ ফেরাবার চেষ্টা করছে বনদফতর। শহর থেকে জেলা চলছে গাছ পরিচর্যার নতুন কাজ। সুন্দরবনে যেমন বসানো অহবে নতুন ম্যানগ্রোভ, শহরেও তেমন হবে ব্যাপক সবুজায়ন।

Proshno Onek II First Episode II Kolorob TV