ভুবনেশ্বর: বুধবার জগন্নাথের উলটো রথযাত্রা। মহাপ্রভু জগন্নাথ দেবের বাড়ি ফেরার পালা। গুন্ডিচা মন্দির থেকে মহাপ্রভু যাত্রা করবেন পুরীর মন্দিরের উদ্দেশ্যে। এরইমাঝে পুরিতে ১২ জন করোনা ভাইরাসে আক্রন্ত হয়েছেন বলে জানা গিয়েছে।

সূত্রের খবর, শেষ সাতদিনে পুরীতে মোট ৫,৫৬৯টি স্যাম্পেল টেস্ট করা হয়েছে। এরইমাঝে ১২ জন কোভিড-১৯ আক্রান্ত হয়েছেন, এমনটাই জানা গিয়েছে স্বাস্থ্য দফতর সূত্রে।

পরীক্ষা করে দেখার পরে তাঁদের সকলকে কোভিড হাসপাতালে চিকিৎসার জন্য স্থানান্তরিত করা হয়েছে বলেও জানিয়েছে স্বাস্থ্য দফতর।

প্রসঙ্গত, মঙ্গলবার রাত ১০ টা থেকে ফের কার্ফু জারি হয়ে যাবে সৈকত নগরীতে। উল্টোরথ উপলক্ষে ২ জুলাই রাত ১০টা পর্যন্ত কার্ফু জারি থাকবে মন্দির লাগোয়া অঞ্চলে। রথ যাত্রার মতো করেই উল্টো রথেও ভক্তদের সমাবেশে কঠোরভাবে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

২ জুলাই থেকে ৪ জুলাই পর্যন্ত ১৪৪ ধারা বলবৎ থাকবে পুরীতে। বুধবার সকাল আটটা নাগাদ মাসির বাড়ি অর্থাৎ গুন্ডিচা মন্দির থেকে বার করে এনে মহাপ্রভু জগন্নাথকে রথে তোলা হবে। তারপর বিভিন্ন আচার পর্ব মিটিয়ে জগন্নাথ দেবের রথ পুরীর মন্দিরের উদ্দেশ্যে রওনা দেবে।

বৃহস্পতিবার সন্ধ্যায় সোনার বেশ পড়ানো হবে মহাপ্রভুকে। শুক্রবার রীতি মেনেই হবে মহাপ্রভুর ভোগ প্রদান ও অধরপানা। ভক্তকুলের বিশ্বাস, অধরপানা পর্ব মিটলেই দেশ জুড়ে করোনার প্রকোপ কমতে শুরু করবে। শনিবার পুরীর মন্দিরে প্রবেশ করবেন জগন্নাথ দেব।

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ