ওয়াশিংটন: আমেরিকার ধর্মীয় স্বাধীনতার আদর্শ মনে করাতে উদ্যোগী হলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তাই তিনি ওভাল অফিসে দীপ জ্বেলে দিওয়ালি পালন করলেন৷ পাশাপাশি আলোর উৎসবে তিনি এক সম্প্রীতির বার্তা দিয়েছেন ৷ জানিয়েছেন,আমেরিকা জুড়ে এই দিওয়ালি উৎযাপন আমেরিকার ধর্মীয় স্বাধীনতাকেই মনে করিয়ে দিচ্ছে৷ তাঁর বক্তব্য, এখানে সংবিধানে প্রতিটি মানুষের নিজস্ব ধর্মবিশ্বাস পালনের যে অধিকার স্বীকৃত, তা রক্ষা করতে তাঁর প্রশাসন কাজ করে যাবে।

এদিকে ট্রাম্প যখন দিওয়ালি পালন করছেন, তখন আবার জলবায়ু পরিবর্তন ঘিরে বিক্ষোভ দেখানোর জন্য ফের একবার ক্যাপিটল হিলের সামনে থেকে অভিনেত্রী জেন ফন্ডা গ্রেফতার হন। এই নিয়ে পর পর দু’বার গ্রেফতারির পরেও পরিবেশ দূষণ নিয়ে প্রতিবাদ চালিয়ে যেতে চান ফন্ডা।

এ দিকে, ট্রাম্পের অস্বস্তি বাড়াচ্ছে যৌন হেনস্থার ‘তথ্যপ্রমাণ’। ২০০৭ সালে ট্রাম্পের বিরুদ্ধে আনা যৌন হেনস্থার অভিযোগ করা সামার জার্ভস বৃহস্পতিবার আদালতে সেই অভিযোগের স্বপক্ষে বেশ কিছু তথ্যপ্রমাণ পেশ করেন।যা এখন ট্রাম্পকে বিপাকে ফেলার পক্ষে যথেষ্ট বলে মনে করছে রাজনৈতিক মহল।

জার্ভসের দাবি, ২০১১ সালে এই অভিযোগ নিয়ে তিনি আইনজীবীর শরণাপন্ন হয়েছিলেন এবং ২০১৫-এর অগস্টে সংবাদমাধ্যমের দ্বারস্থ হন। যদিও শুধু যৌন হেনস্থার প্রমাণ পেশ নয়, জার্ভসকে মিথ্যেবাদী বলেছিলেন ট্রাম্প। আবার তা নিয়ে মার্কিন প্রেসিডেন্টের বিরুদ্ধে মানহানির অভিযোগ করেছেন ক্যালিফোর্নিয়ার এই রেস্তোরাঁ মালকিন। ২০০৭-এর ডিসেম্বরে লাস ভেগাস থেকে লস অ্যাঞ্জেলস গিয়ে বেভারলি হিলস হোটেলে থাকছিলেন ট্রাম্প। জার্ভসের অভিযোগ, সেই সময় ওই হোটেলেই তাঁকে ডেকে পাঠিয়েছিলেন।

পপ্রশ্ন অনেক: একাদশ পর্ব

লকডাউনে গৃহবন্দি শিশুরা। অভিভাবকদের জন্য টিপস দিচ্ছেন মনোরোগ বিশেষজ্ঞ।