ওয়াশিংটন: আলোর উৎসব দীপাবলি উপলক্ষে আমেরিকা সহ পৃথিবীর সবপ্রান্তের হিন্দু, শিখ, জৈন এবং বৌদ্ধদের শুভেচ্ছা জানালেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সময়ের আগে দীপাবলি সেলিব্রেশনে সামিল হয়ে এই উৎসবের গুরুত্ব এবং তা ধর্মীয় স্বাধীনতার ক্ষেত্রে কতটা গুরুত্বপূর্ণ স্মৃতিস্তম্ভ হতে পারে সে বিষয়েও মন্তব্য করেছেন এই মার্কিন প্রেসিডেন্ট।

হোয়াইট হাউসের তরফ থেকে একটি বিবৃতিতে জানানো হয়েছে, “দীপাবলির শুভারম্ভে মেলানিয়া এবং আমার তরফ থেকে যারা এই উৎসব পালন করছেন তাঁদেরকে জানাই উৎসব আনন্দের এবং শুভ হোক।” এই প্রসঙ্গেই এইনি আরও বলেন, “আমেরিকা এবং পৃথিবীর অন্যান্য জায়গায় বসবাসকারি হিন্দু, শিখ, জৈন এবং বৌদ্ধদের জন্য দীপাবলির এই পুন্যলগ্নে সুযোগ পান অন্ধকারের বিরুদ্ধে আলো, দুষ্টের বিরুদ্ধে সত্য, উদাসীনতার বিরুদ্ধে জ্ঞানের সেলিব্রেশনের সময়। এই পবিত্র সময় উৎসবে সামিল সকলেই প্রদীপ জ্বালিয়ে, প্রার্থনার মাধ্যমে বন্ধুদের সঙ্গে আনন্দে মেতে উঠবেন। পুরনো দিনের ঐতিহ্যবাহী খাবার খাবেন পরিবার, কাছের মানুষদের সঙ্গে।”

তিনি জানিয়েছেন, “আমেরিকা জুড়ে আলোর উৎসব পালনের গুরুত্বপূর্ণ তাৎপর্য আমেরিকায় প্রতিটি মানুষ নিজেদের ধর্মীয় অনুষ্ঠান স্বাধীনভাবেই পালন করতে পারেন।” শুক্রবার ওভালে ইন্দো-আমেরিকান একটি দলের সঙ্গে আলোর উৎসব দীপাবলিতে মেতে ওঠেন তিনি। এই উৎসবে সময়ের আগে সামিল হয়ে সকলকে এই উৎসবে আহ্বান জানিয়ে শুভেচ্ছাবার্তা দিয়েছেন ডোনাল্ড ট্রাম্প।

দীপাবলির বার্তার পাশাপাশি ধর্মীয় বিশ্বাস নির্বিশেষে সকল আমেরিকাবাসীর অধিকার অক্ষুন্ন রাখার আশ্বাসও দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সকলের জীবনে এই আলর উৎসব আরও ভালবাসা, আনন্দ এবং শান্তি আনুক, এই বার্তাই দিয়েছেন মানুষের উদ্দেশে।

হিন্দু মতে, রামের প্রত্যাবর্তনকে এবং লঙ্কায় রাবণের বিরুদ্ধে রামের জয়কে স্মরনীয় করার জন্যই গোটা ভারত জুড়েই দীপাবলি উদযাপন করা হয়। পাশাপাশি মা লক্ষ্মীকে শ্রদ্ধা জানাতেও এই সময়ে লক্ষ্মীপূজো করা হয়ে থাকে।