কলকাতা- বাড়ি ফিরেছেন নোবেলজয়ী অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়। আর বাঙালি বিদেশ থেকে বাড়ি ফিরে ইলিশ খাবে না তা কি হয়! এক্ষেত্রে ব্যতিক্রমী নন অভিজিৎও। বাড়ি ফিরে পাত পেড়ে ইলিশ খেলেন অভিজিৎ। আর নোবেলজয়ী বাঙালিকে ইলিশ খাওয়ালেন তৃণমূল সাংসদ তথা অভিনেত্রী নুসরত জাহান।

এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের প্রতিবেদন পড়েই নুসরত জানতে পেরেছিলেন, অভিজিৎ-এর প্রিয় খাবারের মধ্যে ইলিশ অন্যতম। আর তারপরেই ঠিক করেছিলেন নোবেলজয়ীকে ইলিশ খাওয়াবেন। যেমন ভাবা, তেমন কাজ। দেরী না করে অভিজিৎ বন্দ্যোপাধ্যায়ের মা নির্মলাদেবীকে ফোন করেন নুসরত। ফোনেই বলেন, তিনি অভিজিৎ বন্দ্যোপাধ্যায়কে বসিরহাটের ইলিশ খাওয়াতে চান।

এক সংবাদমাধ্যমের কাছে নুসরত জানান, আমি খবরে পড়েই জানতে পারি, কলকাতায় এসে ইলিশ খেতে চান অভিজিৎ বন্দ্যোপাধ্যায়। এও জানতে পারি, বছরের এই সময়ে ভাল ইলিশ পাবেন কি না সেই নিয়েও বেশ চিন্তিত ওনার মা।

সেই মতোই মঙ্গলবার অভিজিৎ বন্দ্যোপাধ্যায়ের বাড়ি পৌঁছে যান নুসরত জাহান। সঙ্গে নিয়ে যান বরফের বাক্সে ভরা আড়াই কেজি বসিরহাটের ইলিশ ও গলদা চিংড়ি। নির্মলা দেবী স্বাভাবিক ভাবেই ইলিশ পেয়ে খুশি হন। তিনি জানান, এই ইলিশ দিয়ে অনেক রকমেরই পদ রান্না করবেন। তবে তার মধ্যে অন্যতম হল বেগুন দিয়ে ইলিশের ঝোল বানাবেন।

মঙ্গলবার শহরে ফেরার পরে স্বাভাবিক ভাবেই তাঁকে স্বাগত জানাতে বিমানবন্দরে পৌঁছে যান অনেকেই। ফুলের তোড়া ও নানা রকম উপহার দিয়ে অভিজিৎ বন্দ্যোপাধ্যায়কে অভিবাদন জানান তাঁরা।

সন্ধে ৭.৫৪-তে সপ্তপর্ণী অ্যাপার্টমেন্টে ফেরেন তিনি। তাঁর বাড়িতেও প্রতিবেশী-সহ অন্যান্যরা তাঁকে স্বাগত জানাতে পৌঁছে যান।