নয়াদিল্লি; টাওয়ার না থাকা থেকে যে কোনও ধরনের সমস্যার মধ্যে পড়লেই নম্বর এক রেখে অন্য কোনও মোবাইল পরিষেবাতে পোর্ট করিয়ে নেওয়া যায়। কিন্তু আগামী ৪ নভেম্বর অর্থাৎ সোমবার থেকে মোবাইল নেটওয়ার্ক অপারেটর পরিবর্তন করার জন্যে আবেদন করা সম্ভব হবে না। অর্থাৎ নম্বর পোর্ট করা যাবে। আর এই সমস্যা চলবে আগামী ১০ নভেম্বর পর্যন্ত। টেলিকম নিয়ন্ত্রক সংস্থা ট্রাইয়ের তরফে এমনটাই জানানো হয়েছে। ফলে এই সময়ের মধ্যে নম্বর পোর্ট না করার জন্যে ইতিমধ্যে সমস্ত মোবাইল অপারেটরকে একটি বিজ্ঞপ্তি দিয়ে দেওয়া হয়েছে। যা গ্রাহকদের মোবাইলে এসএমএস আকারে পাঠানো হবে।

জানা গিয়েছে, নম্বর এক রেখে পোর্ট করার ক্ষেত্রে বেশ কিছু নতুন আপডেট আনতে চলেছে টেলিকম নিয়ন্ত্রক সংস্থা ট্রাই। আর তা সম্ভব হবে ১১ নভেম্বরের পরেই। আর সেই কারনেই আগামী মাসের ৪ তারিখ থেকে সমস্ত গ্রাহককে পোর্ট করতে নিষেধ করা হয়েছে। ট্রাইয়ের তরফে জানানো হয়েছে যে, আগামী ১১ নভেম্বরের পর থেকে নেটওয়ার্ক পরিবর্তনের নতুন পদ্ধতি অনেক সহজ এবং দ্রুত হবে। পুরনো পদ্ধতিতে অপারেটর পরিবর্তন করতে সময় লাগত কমপক্ষে সাতদিন।

তবে নতুন পদ্ধতিতে মাত্র দু’‌দিনের মধ্যেই কাজ হয়ে যাবে। কিন্তু আপনি যদি অন্য সার্কেলে নেটওয়ার্ক পরিবর্তন করাতে চান, সেক্ষেত্রে পাঁচদিন সময় লাগবে। পুরনো পদ্ধতিতে নেটওয়ার্ক পরিবর্তনের সময়সীমার মধ্যে আপনার মোবাইল নম্বরটি অচল থাকত। নতুন নিয়মে সেরকম কোনও অসুবিধার মধ্যে আপনাকে পড়তে হবে না বলেই জানিয়েছে ট্রাই। আগামী ১১ নভেম্বর মধ্যরাত থেকেই কার্যকর হবে নতুন নিয়ম।

উল্লেখ্য, মোবাইল নম্বর পরিবর্তন না করেই নেটওয়ার্ক অপারেটর পরিবর্তনের সুযোগ অনেকদিন আগেই করে দিয়েছে ট্রাই। কিন্তু তা ছিল অনেক লম্বা পদ্ধতি। কিন্তু এখ ট্রাই জানাচ্ছে, এখন অনেক দ্রুত এবং তাড়াতাড়ি নম্বর পোর্ট করা সম্ভব হবে।