ঢাকা:  উমা এসেছে বাপের বাড়ি৷ আর তাই আনন্দে মাতোয়ারা সব বাঙালিরা৷ শুধু বঙ্গেই নয় বিদেশেও মহা ধুমধামের সঙ্গে পালন করা হয় এই দুর্গাপুজো। প্রতিবারের মত এবারেও বাংলাদেশেও আনন্দের সঙ্গে পালন করা হচ্ছে দুর্গাপুজো। বাংলাদেশে এবারে দুর্গাপুজো হচ্ছে ৩১ হাজার ৩৯৮ টি। শুধু তাই নয়। এতগুলো পুজোর মধ্যে প্রথমবার পুজো হচ্ছে ৪৮৩ টি। স্বাভাবিকভাবে এত পুজো বেড়ে যাওয়ার কারণ কি?

সে দেশের পুজো উদযাপন পরিষদের প্রধান মিলনকান্তি দত্ত জানিয়েছেন, সরকার সংখ্যালঘুদের পাশে দাঁড়িয়ে নিরাপত্তার কথা দিয়েছে। তাতেই বেড়েছে পুজো। সে দেশের প্রধানমন্ত্রী মৌলবাদীদের বিরুদ্ধে যে কড়া নীতি নিয়েছেন এটা তার ই ফলশ্রুতি।শেখ হাসিনা প্রতি পুজো মণ্ডপে নিরাপত্তার ব্যবস্থা করেছেন।

ঢাকার পুলিশ কমিশনার শফিকুল ইসলাম জানিয়েছেন নাশকতার কোন ভয় নেই। এছাড়া যে কোন ধরণের পরিস্থিতি সামলানোর জন্য তাদের বিশেষ বাহিনী প্রস্তুত রয়েছে। ঢাকার বিশেষ কিছু মণ্ডপ কে কেন্দ্র করে বাড়তি নিরাপত্তার ব্যবস্থা কড়া হয়েছে। এছাড়াও মেটাল ডিটেক্টর ও সিসিটিভির ব্যবস্থা রয়েছে।

অর্থাৎ উৎসবের মরশুমে বাংলাদেশ যে সামিল হয়েছে আনন্দের সঙ্গে তা বোঝা গিয়েছে। অতিরিক্ত নিরাপত্তা ও প্রশাসনের আশ্বাস থাকার ফলে মনের আনন্দে দুর্গাপুজোতে সামিল হয়েছেন সেদেশের সংখ্যালঘু বাঙালিরা।