ওয়াশিংটন:  পরমাণু পরীক্ষা বন্ধে উত্তর কোরিয়ার শর্ত কার্যত উড়িয়ে দিলেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। গত কয়েকদিন আগে উত্তর কোরিয়ার বিদেশমন্ত্রী রি সু ইয়ং এক সাক্ষাৎকারে কার্যত আমেরিকাকে হুঁশিয়ারি দিয়ে বলেন, দক্ষিণ কোরিয়ার সঙ্গে আমেরিকার বার্ষিক সামরিক মহড়া বন্ধ করা হলেই কেবল পিয়ংইয়ং পরমাণু পরীক্ষা বন্ধ করবে। এর জবাবে ওবামা সাংবাদিকদের বলেন, এ জাতীয় প্রস্তাবকে আমেরিকা গুরুত্বের সঙ্গে নেয় না। পিয়ংইয়ংকে এরচেয়ে ভাল কিছু করতে হবে বলেও জানান তিনি।
প্রতিবছর আমেরিকা এবং দক্ষিণ কোরিয়া সামরিক মহড়া চালায়। দুই দেশের এই মহড়া কোরিয় উপদ্বীপে উত্তেজনা উস্কে দেয় এবং পিয়ংইয়ং এর বিরুদ্ধে কঠোর মনোভাব প্রকাশ করে। গত মাস থেকে এ রকম সামরিক মহড়া শুরু করেছে আমেরিকা এবং দক্ষিণ কোরিয়া।
২০০৮ সাল থেকে আমেরিকা এবং দক্ষিণ কোরিয়া প্রতিবছর বার্ষিক মহড়া চালিয়ে আসছে। অবশ্য গত বছর মহড়ায় দুই দেশের যে পরিমাণ সেনা অংশ নিয়েছিল এবারে তার চেয়ে চার গুণ বেশি সেনা অংশ নিয়েছে। এ বারের মহড়ায় ১৭,০০০ মার্কিন ও তিন লাখ দক্ষিণ কোরিয়ার সেনা অংশ নিচ্ছে। এছাড়া, মহড়ায় বিমানবাহী রণতরী, যুদ্ধজাহাজ, জঙ্গিবিমান ও তাজা গুলির ব্যবহার হচ্ছে।

ভারতীয় সেনা সংক্রান্ত আরও জনপ্রিয় প্রতিবেদন

১. আমেরিকার কাছ থেকে ৪০টি সশস্ত্র ড্রোন কিনছে ভারত

২. এক দশক পর বুলেটপ্রুফ জ্যাকেট পাচ্ছে ভারতীয় সেনা

৩. বিশ্বসেরা বিধ্বংসী ১১-র তালিকায় তেজস

৪. লুকিয়ে থাকা শত্রুদের চিহ্নিত করতে সেনাবাহিনীতে নয়া যুক্তি

৫. পাক সীমান্তের আকাশে আগুন জ্বালাল ভারত

৬. ফেসবুক-উইচ্যাটে সেনাবাহিনীতে নজরদারি চালাচ্ছে পাকিস্তান!

৭. এক পলকে মার্কিনতরী ধ্বংস করতে পারে চিন-রাশিয়া

৮. রাশিয়ান আর্মিতে যুক্ত হচ্ছে ডলফিন সেনা

৯. প্রত্যেক জওয়ানের কাঁধে থাকে ৪০ কেজির বোঝা’

১০. শত্রুপক্ষের উপর পরমাণু হামলা চালাতে পুরোপুরি প্রস্তুত ভারতীয় সেনা