মুম্বই:  আপনাকে যদি প্রশ্ন করা হয় এটিএম থেকে টাকা টুলতে গেলে কি করতে হবে? আপনি মনে মনে গালাগাল দিয়ে একবাক্যে বলবেন, কার্ড সোয়াইপ করে। তাহলে উত্তর হবে একদম ঠিক। কোনও ভুল নেই এতে। কিন্ত, জানেন কি কার্ড ছাড়াও এটিএম মেশিন থেকে টাকা তোলা যেতে পারে!

অবাক হলেন বুঝি? টেকনোলজি এখন মানুষকে অনেক বেশী অ্যাডভান্স করে দিয়েছে। এখন সব মানুষ সহজেই কাজ সেরে ফেলতে চাই। যার জন্যে এটিএম থেকে কার্ড সোয়াইপ করে টাকা তলার ঝামেলা টুকুও আর রাখেনি।

ফাইল ছবি

এখন আপনাকে শুধু মেশিনের দিকে তাকিয়ে থাকলেই এটিএম থেকে টাকা বেরিয়ে আপনার হাতে চলে আসবে। ব্যাপারটা আশ্চর্যের মনে হলেও এটাই সত্যি। আগামী কয়েকমাসের মধ্যেই এভাবে এটিএম থেকে টাকা তুলতে পারবেন গ্রাহকরা। ভাবছেন এতে তো যে কেউ তাকা তুলে আপনার অ্যাকাউন্টের টাকা হাপিস করে দেবে। তবে বলে রাখি এরকম কোনও কিছু হওয়ার সম্ভবনা এতে নেই।

ব্যাপারটা আসলে কিছুই না। এটিএম মেশিনের বায়োমেট্রিক আই-পিস আপনার চোখের মণিকে স্ক্যান করে নেবে। তারপর আপনি যদি সেই নির্দিষ্ট ব্যক্তি হন, তখন আপনার কাছে টাকা বেরিয়ে আসবে। ফলে আর কোনও কার্ড বা পিনের প্রয়োজন পড়বে না। এর ফলে কেউ কার্ড জালিয়াতির ঘটনাও ঘটাতে পারবে না। ভারতের চেন্নাইয়ে গ্রাহকদের জন্য এধরনের এটিএম পরিষেবা চালু করতে চলেছে একটি প্রাইভেট সেক্টর ব্যাঙ্ক। পরবর্তীতে দেশের অন্যত্রও এই পরিষেবা চালু করা হবে বলে জানা গিয়েছে।