নয়াদিল্লিঃ  গত কয়েকমাস আগে ইন্ডিয়ান ওয়েল কর্পোরেশন ভারতে বাড়ি বাড়ি গিয়ে তেল সরাবরাহের সিদ্ধান্ত নেয়। প্রাথমিকভাবে প্রথমে পুনেম মহারাষ্ট্র ধীরে ধীরে দেশের সর্বত্র এই তেল সরবরাহের সিদ্ধান্ত নেয় দেশের সবথেকে বড় এই পেট্রোলিয়াম সংস্থা। যার নাম দেওয়া হয় ‘doorstep delivery of fuel’।

কয়েক মাস আগে এই সিদ্ধান্ত নেওয়া হলেও অবশেষে চালু হল এই পরিষেবা। নতুন বছরের শুরুতেই এই পরিষেবা চালু করা হয়েছে। আপাতত চেন্নাইতে এই পরিষেবা চালু হয়েছে। ধীরে ধীরে দেশের সর্বত্র বাড়ি বাড়িতে তেল পৌঁছে দেওয়ার ভাবনা এই তেল সংস্থার।

কিভাবে বাড়িতে পৌঁছবে তেল? ইন্ডিয়ান ওয়েল কর্পোরেশন সেই ডিসপেনসারের ছবিও দিয়েছে। যেখানে দেখা হচ্ছে একটি লরি রয়েছে। যেখানে ট্যাংকার লাগানো রয়েছে। ঠিক পাশেই সাধারণ পাম্পের মতোই একটা মেশিন লাগানো রয়েছে। ২০০ লিটার থেকে আড়াই হাজার লিটার পর্যন্ত তেল পাওয়া যাবে এই সুবিধার মাধ্যমে।

মোবাইল অ্যাপের মাধ্যমে এই তেল বুক করা যাবে। এছাড়া অনলাইনের মাধ্যমে এই সুবিধা নিতে পারবেন গ্রাহকরা। শহরের মানুষ তো বটেই, প্রত্যন্ত গ্রামে এই সুবিধা পাওয়া যাবে। যেখান থেকে পাম্প অনেকটা দূরে সেখানে পৌঁছে যাবে এই গাড়ি। একেবারে বাড়ির দরজার সামনে পৌঁছে তেল ভরে দিয়ে আসবে এই গাড়ি। এমনকি মাঝ রাস্তায় হঠাত তেল শেষ হয়ে গেলেও এই সুবিধা পাওয়া যাবে। অনলাইন কিংবা অ্যাপের মাধ্যমে বুক করলে যেখানে গাড়িতে তেল শেষ সেখানে গিয়ে তেল ভর্তি এই চলতা-ফিরতা গাড়ি গিয়ে তেল ভরে দিয়ে আসবে।