মেলবোর্ন: অস্ট্রিয়ার ডমিনিক থিয়েমকে ৫ সেটের ম্যারাথন লড়াইয়ে হারিয়ে অস্ট্রেলিয়ান ওপেনের খেতাব ঘরে তোলেন নোভাক জকোভিচ। ২-১ সেটে পিছিয়ে থাকা অবস্থা থেকে ঘুরে দাঁড়িয়ে পঞ্চম বাছাই থিয়েমকে জোকার পরাজিত করেন ৬-৪, ৪-৬, ২-৬, ৬-৩, ৬-৪ সেটে। রেকর্ড অষ্টম অজি ওপেন জয়ের পথে নোভাককে লড়াই চালাতে হয় ৪ ঘন্টা।

ডিফেন্ডিং চ্যাম্পিয়ন জোকোভিচ দ্বিতীয় বাছাই হিসেবে টুর্নামেন্ট শুরু করলেও খেতাবের অন্যতম দাবিদার ছিলেন। স্বাভাবিকভাবেই ফাইনালে সার্বিয়ান তারকাই ছিলেন ফেভারিট। এর আগেই তিনি মেলবোর্ন পার্কে ৭ বার চ্যাম্পিয়ন হয়েছেন। থিয়েম সেখানে প্রথম গ্র্যান্ড স্ন্যাম ট্রফির জন্য লড়াইয়ে নামেন। নিজের অভিজ্ঞতা যথাযথ কাজে লাগিয়ে জকোভিচ বাজিমাত করেন শেষমেশ। জিতে নেন রেকর্ড অষ্টম অস্ট্রেলিয়ান ওপেনের খেতাব।

সব মিলিয়ে এটি তাঁর ক্যারিয়ারের ১৭ নম্বর গ্র্যান্ড স্ল্যাম ট্রফি। সামনে শুধু রজার ফেডেরার ও রাফায়েল নাদাল। কেরিয়ারে ফেডেরার এখনও পর্যন্ত সব থেকে বেশি ২০টি মেজর ট্রফি জিতেছেন। নাদালের দখলে রয়েছে ১৯টি গ্র্যান্ড স্ল্যাম। কোনও একটি মেজর টুর্নামেন্টে আধিপত্য দেখানোর নিরিখে ফেডেরারকে ছুঁয়ে ফেললেন জকোভিচ। ফেডেরারের ঝুলিতে রয়েছে ৮টি উইম্বলডন ট্রফি। জোকারের হাতে উঠল ৮ নম্বর অস্ট্রেলিয়ান ওপেন। এক্ষেত্রে তাঁদের সামনে শুধু রাফায়েল নাদাল। সব থেকে বেশিবার কোনও একটি গ্র্যান্ড স্ল্যাম জেতার রেকর্ড রয়েছে রাফার নামেই। স্প্যানিশ তারকা ফরাসি ওপেন জিতেছেন মোট ১২ বার।

জকোভিচ অস্ট্রেলিয়ান ওপেনের কোয়ার্টারের বাধা টপকানোর পর কখনই খালি হাতে ফেরেননি। ৮ বার ফাইনালে উঠে প্রতিবারই তিনি ট্রফি নিয়ে দেশে ফেরেন। চ্যাম্পিয়ন হওয়ার সুবাদে নোভাক ফিরে পেলেন বিশ্বের এক নম্বর তারকার সিংহাসনও। তিনি নাদালের কাছ থেকে কেড়ে নেন মুকুট।

Proshno Onek II First Episode II Kolorob TV