কলকাতাঃ  লকডাউনের পর এবার আনলকের পালা। করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে না এলেও একটু একটু করে বিভিন্ন ক্ষেত্রে খুলে দেওয়া হচ্ছে। এবার আনলকের তৃতীয় পর্যায়। অর্থাৎ আনলক ৩। বুধবারই নতুন গাইডলাইন ঘোষণা করেছে স্বরাষ্ট্রমন্ত্রক।

১ অগাস্ট থেকে কার্যকর হবে সেই নয়া নিয়ম। ৫ অগাস্ট থেকে জিম ও যোগা সেন্টার খোলা হবে। উঠে যাচ্ছে নাইট কার্ফু। তবে স্কুলও কলেজ খোলার কোনও সম্ভাবনা নেই।

স্বরাষ্ট্রমন্ত্রকের তরফ থেকে জানানো হয়েছে, রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চগুলি থেকে মতামত নিয়েই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কেন্দ্রের তৃতীয় পর্যায়ের আনলক ঘোষণার পরেই আজ বৃহস্পতিবার রাজ্য সরকারের তরফে একটি বিজ্ঞপ্তি দেওয়া হয়েছে। যেখানে আগামী ৩১ অগস্ট পর্যন্ত রাজ্যে কী কী বন্ধ থাকছে সেই বিষয়ে বিস্তারিত বলা হয়েছে।

যে বিজ্ঞপ্তি রাজ্যের তরফে দেওয়া হয়েছে তাতে রাজ্যের সর্বত্র স্কুল, অঙ্গনওয়াড়ি কেন্দ্র, কলেজ, যাবতীয় শিক্ষা, প্রশিক্ষণ প্রতিষ্ঠান বন্ধ থাকবে। আপাতত কোচিং সেন্টারও বন্ধ থাকবে। সিনেমা হল, সুইমিং, বিনোদন পার্ক, থিয়েটার, পানশালা, অডিটোরিয়াম ও অ্যাসেম্বলি হলও রাজ্যের সর্বত্র বন্ধ থাকবে।

সরকারের তরফে যে বিজ্ঞপ্তি দেওয়া হয়েছে তা এক নজরে-

অন্যদিকে রাজ্যে সংক্রমণ নিয়ন্ত্রণে আসছে না। উত্তরোত্তর বেড়েই চলেছে আক্রান্তের সংখ্যা। এই পরিস্থিতিতে লকডাউনের নতুন দিন ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আগেই ঘোষণা করা হয়েছিল চলতি সপ্তাহে বুধবার সম্পূর্ণ লকডাউন রাজ্যে। সেই লকডাউন জারি থাকছে। এছাড়াও ৩১ অগস্ট পর্যন্ত কবে কবে রাজ্যে সম্পূর্ণ লকডাউন হবে, সেই ঘোষণাই করেছেন মুখ্যমন্ত্রী।

মঙ্গলবার নবান্নে সাংবাদিক বৈঠকে মুখ্যমন্ত্রী জানান, করোনা মোকাবিলায় ৩১ অগাস্ট পর্যন্ত রাজ্যে সপ্তাহে ২ দিন করে লকডাউন চলবে। মূলত শনি ও রবিবারকে লকডাউনের জন্য বেছে নেওয়ার কথা ভাবা হলেও কয়েকটি কারণে প্রতি সপ্তাহে একইদিনে লকডাউন সম্ভব হচ্ছে না বলেও জানান মমতা বন্দ্যোপাধ্যায়।

বকরি ইদের কারণে এই শনিবার লকডাউন হচ্ছে না। একইরকমভাবে স্বাধীনতা দিবস, গণেশ পুজো, মহরম থাকায় ১৫ অগাস্ট (শনিবার), ২২ অগাস্ট (শনিবার) ও ২৯ এবং ৩০ অগাস্ট শনি-রবিবার লকডাউন থাকছে না রাজ্যে। বুধবার ২৯ জুলাইয়ের পর ২ অগাস্ট (রবিবার), ৫ অগাস্ট (বুধবার), ৮ অগাস্ট(শনিবার), ৯ অগাস্ট (রবিবার), ১৬ অগাস্ট (রবিবার), ১৭ অগাস্ট (সোমবার), ২৩ অগাস্ট (রবিবার), ২৪ অগাস্ট (সোমবার) এবং ৩১ অগাস্ট সোমবার লকডাউন থাকবে রাজ্যে।

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ