হায়দরাবাদ: হার্দিক পান্ডিয়ার পরিবর্ত হিসেবে জাতীয় দলে জায়গা পাকা করা নয়, বরং তাঁর লক্ষ্য পারফরম্যান্স করে সুযোগের সদ্ব্যবহার করা। এমনটাই জানালেন জাতীয় দলের তরুণ অল-রাউন্ডার শিবম দুবে। পিঠের চোটে আপাতত জাতীয় দলের বাইরে হার্দিক। বর্তমানে রিহ্যাবের মধ্যে দিয়ে নিজেকে সুস্থ করে তোলার চেষ্টা যালিয়ে যাচ্ছেন তিনি। পরিবর্তে সংক্ষিপ্ততম ফর্ম্যাটে সুযোগ মিলে গিয়েছে ল্যাঙ্কি অল-রাউন্ডার শিবম দুবের। তবে সেটাকে প্রতিযোগীতা নয়, বরং পারফরম্যান্স করে দেখানোর প্ল্যাটফর্ম হিসেবেই দেখছেন বছর ছাব্বিশের শিবম।

এযাবৎ তিনটি আন্তর্জাতিক টি-২০ খেলা শিবমের কথায়, ‘আমার মনে হয় না হার্দিকের পরিবর্ত হিসেবে দলে পাকাপাকি সুযোগ করে নেওয়ার সময় এটা। দেশের হয়ে ভালো কিছু করার সুযোগ পেয়েছি এবং সেটা কাজে লাগাতে চাই। দেশের হয়ে এটা আমার কাছে একটা দায়িত্ব এবং সেই দায়িত্বটা ভালোভাবে পালন করতে চাই।’ মূলত বোলিং অল-রাউন্ডার শিবম ব্যাট হাতেও বড় শট হাঁকাতে সিদ্ধহস্ত। বাংলাদেশের বিরুদ্ধে গত নভেম্বরে টি-২০ সিরিজে আন্তর্জাতিক সার্কিটে অভিষেক হয় শিবমের। তবে সেই অর্থে এখনও উল্লেখযোগ্য কিছু করে না উঠতে পারলেও সিরিজের নির্ণায়ক ম্যাচে তাঁর ৩০ রানে ৩ উইকেট নজর কেড়েছিল অনুরাগীদের।

ক্যারিবিয়ানদের বিরুদ্ধে আসন্ন টি-২০ ও ওয়ান-ডে সিরিজ, দুটি’তেই শিবমকে রেখে দল নির্বাচন করেছেন নির্বাচকরা। নির্বাচকদের এই আস্থার মর্যাদা দিতে প্রত্যয়ী ল্যাঙ্কি অল-রাউন্ডার। ব্যাট কিংবা বল হাতে উল্লেখযোগ্য অবদান এখনও না রাখলেও অধিনায়ক বিরাট কোহলি কিংবা টিম ম্যানেজমেন্টের সমর্থন তিনি উপভোগ করছেন। মুম্বই অল-রাউন্ডারের কথায়, ‘প্রত্যেকে আমায় সাপোর্ট করছে। অধিনায়ক এবং টিম ম্যানেজমেন্টের সমর্থন পাওয়া আমার কাছে ভীষণ ইতিবাচক। ওরা আমাকে ভীষণ আত্মবিশ্বাস জুগিয়েছে। সেকারণে আমি খুব খুশি এবং ড্রেসিংরুমে রিল্যাক্স অনুভব করছি।’

অল-রাউন্ডার হলেও তাঁর বোলিং নিয়ে বেশি আত্মবিশ্বাসী শিবমের মতে, ‘ফিটনেস একজন অল-রাউন্ডারের সাফল্যের মূল চাবিকাঠি। কারণ, একজন অল-রাউন্ডার হিসেবে তোমায় ব্যাট এবং বল দু’টো দিকই সামলাতে হয়। তাই ফিটনেস বজায় রাখাটা কঠিন হয়ে দাঁড়ায়।’ পাশাপাশি বোলিং নিয়ে আত্মবিশ্বাসী শিবম চান ক্রিকেটের সংক্ষিপ্ততম ফর্ম্যাটে একজন যোগ্য বোলার হয়ে উঠতে যার উপর অধিনায়ক চার ওভার হাত ঘোরানোর ভরসা রাখতে পারেন। ইতিমধ্যেই সেই আস্থা মোটামুটি জোগাড় করে নিতে সক্ষম হয়েছেন বলেও জানান শিবম।

একইসঙ্গে টি-২০ ক্রিকেটে ক্যারিবিয়ানদের যথেষ্ট শক্তিশালী আখ্যা দিয়েও ঘরের মাঠে সিরিজ জয়ের ব্যাপারে একপ্রকার নিশ্চিত মুম্বইয়ের ল্যাঙ্কি অল-রাউন্ডার।