স্টাফ রিপোর্টার , কলকাতা : জলে টইটুম্বুর উত্তরবঙ্গ। রবিবার সকাল পর্যন্ত কোচবিহারে ৪৬.২ মিলিমিটার, দার্জিলিংয়ে ৬৯.০মিলিমিটার, জলপাইগুড়িতে ৩৩.৮ মিলিমিটার, কালিম্পঙে ৪৫.০ মিলিমিটার, শিলিগুড়িতে ৫৭.৮ মিলিমিটার ও মালদহে ১১.২ মিলিমিটার বৃষ্টি হয়েছে। হাওয়া অফিস জানাচ্ছে আজ রবিবার ভারি বৃষ্টি হতে পারে মালদহ, উত্তর দিনাজপুর ও দক্ষিণ দিনাজপুরে। অতিভারি বৃষ্টি হতে পারে আলিপুরদুয়ার ও কোচবিহারে। মাঝারি থেকে ভারি বৃষ্টি হতে পারে দার্জিলিং, কালিম্পং ও জলপাইগুড়িতে। সোমবার থেকে অবস্থার উন্নতি হতে পারে উত্তরবঙ্গে।

এদিকে দক্ষিনেও শনিবার থেকে প্রচুর বৃষ্টি হচ্ছে। রবিবার সকাল পর্যন্ত বাঁকুড়ায় বৃষ্টি হয় ১৫.৯ মিলিমিটার , ব্যরাকপুরে ৩৪.২ মিলিমিটার, বহরমপুরে ২৭.০ মিলিমিটার , ক্যানিংয়ে ৩৭.২ মিলিমিটার, ডায়মন্ড হারবারে ২৬.০ মিলিমিটার , মেদিনীপুরে ৩১.২ মিলিমিটার বৃষ্টি হয়েছে। তুমুল বৃষ্টিতে হয়েছে কলকাতাতেও। নেমেছে সকালের পারদ। কমেছে সর্বোচ্চ তাপমাত্রাও। রবিবার সকালে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৪.৬ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের থেকে দুই ডিগ্রি কম। শনিবার শহরের সর্বনিম্ন তাপমাত্রা ৩৩.৭ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে এই ডিগ্রি বেশি। গত ২৪ ঘণ্টায় বৃষ্টি হয়েছে ৫৮.৮ মিলিমিটার, রাত সাড়ে আটটা থেকে সকাল ছ’টা পর্যন্ত বৃষ্টি হয়েছে ৫৬.১ মিলিমিটার। আর্দ্রতার পরিমান সর্বোচ্চ ৯৭ শতাংশ, সর্বনিম্ন ৬৮ শতাংশ। দমদমে ৪৩ মিলিমিটার, সল্টলেকে ৪২.২ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

শনিবার কলকাতার তাপমাত্রা ছিল সর্বনিম্ন ২৭.১ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি বেশি ছিল। শুক্রবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫.৩ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে তিন ডিগ্রি বেশি। আর্দ্রতার পরিমান ছিল সর্বোচ্চ ৯০ শতাংশ, সর্বনিম্ন ৫৪ শতাংশ। বৃষ্টি হয়েছিল ০.৬ মিলিমিটার। দমদমে ছিটেফোঁটা বৃষ্টি হয়েছিল, সল্টলেকে বৃষ্টি হয়নি। বুধবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৬.০ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি কম। বৃহস্পতিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫.১ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে দুই ডিগ্রি বেশি। আর্দ্রতার পরিমাণ ছিল সর্বোচ্চ ৯০ ও সর্বনিম্ন ৫৬ শতাংশ। বৃষ্টির পরিমান ছিল ০.১ মিলিমিটার। ওইদিন দমদমে ৩ মিলিমিটার বৃষ্টি হয়েছে। সল্টলেকে আবার বৃষ্টি হয়নি।

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ