ওয়াশিংটনঃ  মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষাকে ছোটখাটো বিষয় বলে উড়িয়ে দিয়েছেন। তিনি বলেছেন, উত্তর কোরিয়ার নেতা কিম জং উন যে ছোট অস্ত্র পরীক্ষা করেছেন তাতে তিনি বিরক্ত নন। উল্লেখ্য, আমেরিকা ও উত্তর কোরিয়ার মধ্যে যখন পরমাণু ইস্যুতে আলোচনা চলছে তখন পিয়ংইয়ং ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়ে যাচ্ছে। একের পর এক মিসাইলের পরীক্ষা চালাচ্ছে উত্তর কোরিয়া। পশ্চিমা অস্ত্র বিশেষজ্ঞরা উত্তর কোরিয়ার একের পর এক ক্ষেপণাস্ত্র পরীক্ষায় রীতিমত আতঙ্ক প্রকাশ করেছে।

এই মুহূর্তে জাপান সফরে রয়েছেন প্রেসিডেন্ট ট্রাম্প। আর সেখানে যাওয়ার সময় টুইটার পোস্টে উত্তর কোরিয়া ইস্যুতে নিজের আস্থার কথা জানান। ট্রাম্প বলেন, “উত্তর কোরিয়া কিছু ছোট অস্ত্র পরীক্ষা করেছে যাতে আমার কিছু লোকজন বিরক্ত। কিন্তু আমি বিরক্ত নই। ট্রাম্পের এই মন্তব্য কার্যত মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টনের বক্তব্যের বিরুদ্ধে গেল। বোল্টন বলেছেন, উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষা রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদে পাস হওয়া প্রস্তাবের লঙ্ঘন।

উত্তর কোরিয়া গত ৯ মে দুটি স্বল্প পাল্লার ক্ষেপণাস্ত্র পরীক্ষা করে। এর আগে ৪ মে উত্তর কোরিয়ার সেনারা মহড়া চালায়। পরমাণু ও ক্ষেপণাস্ত্র কর্মসূচিতে আমেরিকা এবং উত্তর কোরিয়া দুই দফায় শীর্ষ বৈঠক বসেছে। তবে কোনো বৈঠকই সফল হয় নি।