সিওল: আমেরিকার মিসাইল সিস্টেমের ছবি তুলে নিয়ে গেল উত্তর কোরিয়ার ড্রোন। দক্ষিণ কোরিয়ায় ঢুকে এই ছবি তোলা হয়েছে বলে অনুমান করা হচ্ছে। পরে সীমান্তের কাছে ভেঙে পড়ে উত্তর কোরিয়ার ওই ড্রোন। সিওলের ডিফেন্স মিনিস্ট্রি এই খবরটি নিশ্চিত করেছে।

দক্ষিণ কোরিয়ায় মোতায়েন করা মার্কিন থাড মিসাইল সিস্টেমের ছবি তুলে দেশে ফেরার পথে ড্রোনটি ভেঙে পড়ে। দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনীর তরফে জানানো হয়েছে, এটি ভেঙে পড়ার আগে থাড ব্যবস্থার অন্তত ১০টি ছবি তুলতে পেরেছে।

দক্ষিণ কোরিয়ার গ্যাংওয়ান প্রদেশের একটি পাহাড়ে গত শুক্রবার স্থানীয়রা একটি ড্রোন পড়ে থাকতে দেখেন। ধারণা করা হচ্ছে, উত্তর কোরিয়া থেকে পাঠানো ড্রোনটি দেশে ফেরার পথে জ্বালানি ফুরিয়ে আসার কারণে ভেঙে পড়েছে। এরপর এটি পরীক্ষা করে থাড ক্ষেপণাস্ত্র ব্যবস্থার প্রায় ১০টি ছবি পেয়েছেন দক্ষিণ কোরিয়ার বিশেষজ্ঞরা। ওই দেশের একজন সেনা অফিসার বলেছেন, “ড্রোনটি সিয়োংজু এলাকায় মোতায়েন করা থাড মিসাইল সিস্টেমের ছবি তুলেছে।”

উত্তর কোরিয়া এখনও এব্যাপারে কোনও প্রতিক্রিয়া জানায়নি। তবে গত মাসে দেশটি আকাশ থেকে তোলা থাড ক্ষেপণাস্ত্র ব্যবস্থার অন্তত দু’টি ছবি প্রকাশ করে বলেছিল, আমেরিকা এই ব্যবস্থাকে পিয়ংইয়ং’র আয়ত্বের মধ্যে এনে মোতায়েন করেছে। তখন ধারণা করা হয়েছিল, ছবিগুলো স্যাটেলাইট থেকে তুলেছে উত্তর কোরিয়া। স্বল্প ও মাঝারি পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র শনাক্ত করে তা আকাশেই বিধ্বস্ত করে দেয়ার লক্ষ্যে থাড ক্ষেপণাস্ত্র ব্যবস্থা তৈরি করেছে আমেরিকা।