ওয়াশিংটনঃ  নতুন করে ফের উত্তেজনা বাড়াচ্ছে উত্তর কোরিয়া। ফের দুটি মিসাইলের পরীক্ষা করল পিয়ংইয়ং। গত কয়েক সপ্তাহের মধ্যে এই নিয়ে পাঁচটি মিসাইলের পরীক্ষা চালাল কিমের দেশ। যা নিয়ে নতুন করে উত্তেজনা ছড়িয়েছে। দক্ষিণ হামগিয়ং প্রদেশের শহর হামহুং থেকে জাপান সাগরে এই ক্ষেপণাস্ত্র দুটি ছোঁড়া হয়েছে বলে জানা গিয়েছে। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প উত্তর কোরিয়ার রাষ্ট্রনেতা কিম জং উনের কাছ থেকে অসাধারণ একটা সুন্দর চিঠি পাওয়ার কথা জানানোর পরই নতুন ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করল পিয়ংইয়ং।

সম্প্রতি মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, আমেরিকা এবং দক্ষিণ কোরিয়ার সাম্প্রতিক যৌথ সামরিক মহড়া নিয়ে অসন্তুষ্ট হয়েছেন উত্তর কোরিয়ার রাষ্ট্রনেতা কিম জং উন। গত জুনে ট্রাম্প-কিমের এক বৈঠকে পারমাণবিক নিরস্ত্রীকরণ আলোচনা পুনরায় শুরুর বিষয়ে একমত হওয়ার পরে গত কয়েক সপ্তাহে লাগাতার ক্ষেপণাস্ত্র ও রকেট ছুড়েছে উত্তর কোরিয়া। নতুন দুটি ক্ষেপণাস্ত্র পরীক্ষা করার কয়েক ঘণ্টা আগে উত্তর কোরিয়ার নেতার কাছ থেকে চিঠি পাওয়ার কথা জানান ট্রাম্প।

হোয়াইট হাউসে সাংবাদিকদের ট্রাম্প বলেন, এটা খুবই ইতিবাচক চিঠি। আমার মনে হয় আমরা আরেকটি বৈঠক করব। তিনি সত্যি ভালো লেখেন। তিন পাতার চিঠিটি শুরু থেকে শেষ পর্যন্তই সত্যি সুন্দর এক চিঠি।

আমেরিকা এবং দক্ষিণ কোরিয়ার যৌথ সামরিক মহড়া নিয়ে ক্ষুব্ধ উত্তর কোরিয়া। এই মহড়ার মাধ্যমে মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প ও দক্ষিন কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে ইনের মধ্যেকার চুক্তি লঙ্ঘন করা হয়েছে বলে জানান উত্তর কোরিয়ার রাষ্ট্রপ্রধান। আগামীকাল ১১ অগস্ট এই যৌথ মহড়া শুরু হওয়ার কথা থাকলেও সীমিত পরিসরে ওই মহড়ার প্রস্তুতি শুরু হয়েছে। যদিও উত্তর কোরিয়া এই মহড়াকে উস্কানি হিসেবে দেখছে।

গত কয়েক সপ্তাহ ধরে বেশ কয়েকটি ক্ষেপণাস্ত্র ছুঁড়েছে। দক্ষিণ কোরিয়ার আধিকারিকরা জানিয়েছেন, একের পর এক মিসাইল পরীক্ষা করলেও এই সমস্ত ক্ষেপণাস্ত্রের মধ্যে নতুন ধরণের স্বল্প পাল্লার ক্ষেপণাস্ত্র রয়েছে। সর্বশেষ গত মঙ্গলবার ক্ষেপণাস্ত্র ছোঁড়ে উত্তর কোরিয়া। গত জুনে দুই কোরিয়ার সীমান্তে ট্রাম্প-কিম বৈঠকের পর ২৫ জুলাই প্রথমবারের মতো ক্ষেপণাস্ত্র ছোঁড়ে উত্তর কোরিয়া। ওই ক্ষেপণাস্ত্রটি প্রায় ৬৯০ কিলোমিটার দূরে আঘাত হানতে সক্ষম হয়।