পানাজি: হেভিওয়েট মুম্বই সিটি এফসি’কে প্রথম ম্যাচে হারিয়ে এদিন কেরালা ব্লাস্টার্সের বিরুদ্ধে শুরু করেছিল নর্থ-ইস্ট ইউনাইটেড। অন্যদিকে প্রথম ম্যাচে এটিকে-মোহনবাগানের কাছে হেরে শুরু করা কেরালা ব্লাস্টার্স মরিয়া ছিল জয় ছিনিয়ে নিতে। এটিকে-মোহনবাগানের অ্যাটাকিং থার্ডে সেভাবে নড়াচড়া করতে না পারা কেরালা ব্লাস্টার্সের ফুটবলাররা এদিন প্রথমার্ধেই দলকে এগিয়ে দিয়েছিলেন ২-০ গোলে। তবুও শেষরক্ষা হল না। দ্বিতীয়ার্ধে হাইল্যান্ডারদের দাপুটে ফুটবলে এক পয়েন্টেই সন্তুষ্ট থাকতে হল কিবু ভিকুনার দলকে। দু’গোলে পিছিয়ে পড়েও দ্বিতীয় ম্যাচে কেরালা ব্লাস্টার্সের থেকে পয়েন্ট কেড়ে নিল জেরার্ড নাসের ছেলেরা।

এটিকে-মোহনবাগান ম্যাচের প্রথম একাদশে এদিন চারটি পরিবর্তন এনেছিলেন কিবু ভিকুনা। রাইট-ব্যাক হিসেবে প্রশান্তের পরিবর্তে মাঠে নেমেছিলেন নিশু কুমার। এছাড়া ঋত্বিক দাস, নংদম্বা নাওরেম এবং সাহাল আব্দুল সামাদকে বেঞ্চে রেখে স্প্যানিশ কোচ মাঠে নামিয়েছিলেন রোহিত কুমার, পুইতেয়া এবং সেইত্যসেন সিংকে। অন্যদিকে জোড়া পরিবর্তন এনেছিলেন নর্থ-ইস্ট ইউনাইটেড কোচ জেরার্ড নাস। ফেডেরিকো গালেগোকে শুরু থেকেই এদিন ব্যবহার করেন তিনি। গত ম্যাচে গোল করতে ব্যর্থ কেরালা এদিন নর্থ-ইস্টকে গুছিয়ে নেওয়ারও সুযোগ দেয়নি। ম্যাচের পাঁচ মিনিটেই এদিন গোল তুলে নেয় তারা।

ডানপ্রান্ত থেকে সেইত্যসেন সিং’য়ের ভেসে আসা বাঁক খাওয়ানো ফ্রি-কিক দুরন্ত হেডে জালে রাখেন অধিনায়ক সার্জিও সিডোঞ্চা। ২৩ মিনিটে ব্যবধান দ্বিগুণ করতেই পারতেন ইংলিশ প্রিমিয়র প্রাক্তনী গ্যারি হুপার। সিডোঞ্চার সাজিয়ে দেওয়া বল ছ’গজ বক্সের মধ্যে থেকে হেলায় নষ্ট করেন ইংরেজ স্ট্রাইকার। প্রথমার্ধের শেষদিকে ম্যাচে ফিরতে শুরু করে নর্থ-ইস্ট। গালেগোর থেকে বল পেয়ে সমতা ফেরানোর সুযোগ নষ্ট করেন আশুতোষ মেহতা। উলটে প্রথমার্ধের অন্তিম মিনিটে রাকেশ প্রধান পুইতেয়াকে বক্সে ফেলে দিলে পেনাল্টি পায় কেরালা। স্পটকিক থেকে লক্ষ্যে স্থির থেকে গোলের খাতা খোলেন গ্যারি হুপার। কেরালা এগিয়ে যায় ২-০ গোলে।

কিন্তু দু’গোলে পিছিয়ে পড়ে দমে যায়নি জেরার্ড নাসের দল। বরং বাড়তি উদ্যমে দ্বিতীয়ার্ধ শুরু করে তারা। ৫১ মিনিটে গালেগোর কর্নার থেকে গোল করে যান কুয়েসি আপ্পিয়া। তবে প্রথম প্রচেষ্টায় তাঁর প্রয়াস গোললাইনে রুখে দিয়েছিলেন বাকারি কোনে। ফিরতি বল জালে পাঠিয়ে ব্যবধান কমান ঘানাইয়ান স্ট্রাইকার। ৬৫ মিনিটে ম্যাচে সমতা ফেরানোর সুযোগ এসে গিয়েছিল আপ্পিয়ার কাছে। বক্সের মধ্যে লালেংমাওয়াইয়াকে জেসেল ফাউল করলে পেনাল্টি পায় নর্থ-ইস্ট। কিন্তু স্পটকিক থেকে আপ্পিয়ার নেওয়া শট ক্রসবারে প্রতিহত হয়ে বাইরে চলে যায়। তবুও কেরালা রক্ষণে জারি ছিল হাইল্যান্ডারদের আক্রমণ।

ম্যাচের নির্ধারিত সময়ের অন্তিম মিনিটে সেই আক্রমণের ফল পায় জেরার্ড নাসের দল। গুরজিন্দর কুমারের বামপ্রান্তিক লম্বা ক্রস বক্সে চেস্ট ট্র্যাপ করে কোস্তাকে বোকা বানিয়ে জালে রাখেন পরিবর্ত ইদ্রিসা সিলা। ২-২ অবস্থায় ম্যাচ শেষ করে আপাতত চার পয়েন্ট নিয়ে লিগ টেবিলের শীর্ষে নর্থ-ইস্ট। প্রথম ম্যাচে মুম্বইকে হারানোর পর কেরালার বিরুদ্ধে হাইল্যান্ডারদের পারফরম্যান্স রীতিমতো ভাবাবে বাকি দলগুলোকে।

লাল-নীল-গেরুয়া...! 'রঙ' ছাড়া সংবাদ খুঁজে পাওয়া কঠিন। কোন খবরটা 'খাচ্ছে'? সেটাই কি শেষ কথা? নাকি আসল সত্যিটার নাম 'সংবাদ'! 'ব্রেকিং' আর প্রাইম টাইমের পিছনে দৌড়তে গিয়ে দেওয়ালে পিঠ ঠেকেছে সত্যিকারের সাংবাদিকতার। অর্থ আর চোখ রাঙানিতে হাত বাঁধা সাংবাদিকদের। কিন্তু, গণতন্ত্রের চতুর্থ স্তম্ভে 'রঙ' লাগানোয় বিশ্বাসী নই আমরা। আর মৃত্যুশয্যা থেকে ফিরিয়ে আনতে পারেন আপনারাই। সোশ্যালের ওয়াল জুড়ে বিনামূল্যে পাওয়া খবরে 'ফেক' তকমা জুড়ে যাচ্ছে না তো? আসলে পৃথিবীতে কোনও কিছুই 'ফ্রি' নয়। তাই, আপনার দেওয়া একটি টাকাও অক্সিজেন জোগাতে পারে। স্বতন্ত্র সাংবাদিকতার স্বার্থে আপনার স্বল্প অনুদানও মূল্যবান। পাশে থাকুন।.

কোনগুলো শিশু নির্যাতন এবং কিভাবে এর বিরুদ্ধে রুখে দাঁড়ানো যায়। জানাচ্ছেন শিশু অধিকার বিশেষজ্ঞ সত্য গোপাল দে।