পানাজি: শক্তির বিচারে কয়েকগুণ এগিয়ে থেকেই নর্থ-ইস্ট ইউনাইটেডের বিরুদ্ধে এদিন আইএসএল অভিযান শুরু করেছিল মুম্বই সিটি এফসি। কিন্তু প্রথম ম্যাচে জ্বলে উঠতে ব্যর্থ সার্জিও লোবেরার প্রশিক্ষণাধীন দলটি। আইএসএলের প্রথম ম্যাচে একমাত্র গোলে আইল্যান্ডারদের হারিয়ে দিল হাইল্যান্ডাররা। দ্বিতীয়ার্ধের শুরুতে ঘানার কুয়েসি আপ্পিয়ার করা গোলে অভিযান শুরুর ম্যাচে তিন পয়েন্ট ঘরে তুলল জেরার্ড নাসের নর্থ-ইস্ট ইউনাইটেড এফসি।

হারের পাশাপাশি প্রথম ম্যাচে লাল কার্ড দেখে লোবেরার চিন্তা বাড়ালেন মরক্কোন মিডফিল্ডার আহমেদ জাহৌ। আপফ্রন্টে বার্থোলোমিউ ওগবেচে এবং ইংলিশ প্রিমিয়র লিগের প্রাক্তনী অ্যাডাম লে ফন্ড্রেকে রেখে ৪-২-২-২ ফর্মেশনে এদিন দল সাজিয়েছিলেন সার্জিও লোবেরা। দুই স্ট্রাইকারের পিছনে শুরু করেছিলেন হুগো বোউমাস। মাঝমাঠে আহমেদ জাহৌ ছিলেন প্রথমার্ধ জুড়ে মুম্বইয়ের পজেশনাল ফুটবলের কান্ডারি। কিন্তু নর্থ-ইস্ট রক্ষণের তালা ভেঙে অ্যাটাকিং থার্ডে গিয়ে কর্তৃত্ব ফলাতে ব্যর্থ হয় সার্জিও লোবেরার দল। উপরন্তু বিরতির বাঁশি বেজে ওঠার কয়েকমিনিট আগে সবচেয়ে বড় ধাক্কাটা নেমে আসে আইল্যান্ডারদের শিবিরে।

খাসা কামারাকে অহেতুক বিশ্রি ট্যাকল করে ৪৩ মিনিটে সরাসরি লাল কার্ড দেখে বেরিয়ে যেতে হয় তারকা মিডফিল্ডার জাহৌকে। সংখ্যাতত্ত্বের নিরিখে এগিয়ে গিয়ে দ্বিতীয়ার্ধের শুরু থেকেই আত্মবিশ্বাসী হয়ে ওঠে হাইল্যান্ডাররা। দু’মিনিটের মধ্যেই পেনাল্টি আদায় করে নেয় তারা। লুইস মাচাদোর বিষাক্ত ক্রস থেকে বক্সের মধ্যে ডিলান ফক্সের হেড রাউলিন বোর্জসের হাতে লাগলে পেনাল্টি পায় নর্থ-ইস্ট। স্পটকিক থেকে নিশানায় অব্যর্থ থেকে দলকে এগিয়ে দেন আপ্পিয়া। তারকাখোচিত মুম্বই ম্যাচ থেকে হারিয়ে যায় এরপর। আক্রমণে বৈচিত্র্য আনতে এরপর ফেডেরিকো গালেগোকে মাঠে নামিয়ে দেন টুর্নামেন্টের সবচেয়ে তরুণ কোচ নাস।

স্বাভাবিকভাবেই মুম্বই এফসি’র মাঝমাঠে জাহৌ’র অভাব ব্যাপকভাবে পরিলক্ষিত হয়। অন্যদিকে এক গোলে আগুয়ান নর্থ-ইস্টের রক্ষণে দারুণভাবে দায়িত্ব সামলান বেঞ্জামিন ল্যাম্বোট এবং ডিলান ফক্স। কিন্তু বিক্ষিপ্ত কয়েকটি আক্রমণ শানালেও দশজনের মুম্বই গোল তুলে ম্যাচে আর ফেরত আসতে পারেনি। আপ্পিয়ার পেনাল্টি গোলই শেষমেষ নির্ণায়ক হয়ে দাঁড়ায় ম্যাচে। সবমিলিয়ে হেভিওয়েট মুম্বইকে প্রথম ম্যাচে হারিয়ে নর্থ-ইস্টের শুরুটা দুর্দান্ত হল বলা যায়। আগামী ২৫ নভেম্বর দ্বিতীয় ম্যাচে এফসি গোয়ার মুখোমুখি হবে মুম্বই এফসি। পরদিন অর্থাৎ ২৬ নভেম্বর নর্থ-ইস্টের প্রতিপক্ষ কেরালা বাস্টার্স।

জেলবন্দি তথাকথিত অপরাধীদের আলোর জগতে ফিরিয়ে এনে নজির স্থাপন করেছেন। মুখোমুখি নৃত্যশিল্পী অলোকানন্দা রায়।