স্টাফ রিপোর্টার , কলকাতা : উত্তরবঙ্গে কমল বৃষ্টি। টানা পাঁচ দিন ধরে বৃষ্টি চলছিল সেখানে। দেখা মিলছিল ভারী থেকে অতিভারী বৃষ্টির। বৃহস্পতিবার সেই বৃষ্টিতে কিছুটা লাগাম লেগেছে। বৃষ্টির পরিমাণ সেই কথাই বলছে।

আজ সকাল পর্যন্ত দার্জিলিং-এ ০.৫ মিলিমিটার, মালদহে ১.৬ মিলিমিটার বৃষ্টি হয়। জলপাইগুড়িতে বৃষ্টি হয় ২.৯ মিলিমিটার। কালিম্পঙে বৃষ্টির রেকর্ড মেলেনি। বেশি বৃষ্টি হয় শুধু কোচবিহার ও শিলিগুড়িতে। বৃষ্টির পরিমাণ যথাক্রমে ৭৬.৬ ও ৬৬.০ মিলিমিটার। আর আগে চিত্রটা অন্যরকম ছিল। গত কয়েক দিন রেকর্ড বৃষ্টি হয় মূলত জলপাইগুড়ি ও উত্তরের বিভিন্ন জনপদে। আলিপুরদুয়ারে প্রায় ২৯২ মিলিমিটার বৃষ্টি হয়েছে। টানা বৃষ্টিতে ফুঁসছে উত্তরের সব নদী। জলপাইগুড়ি জেলা সদরেও নদীর জল ঢুকে গিয়েছিল। নদী টইটম্বুর হয়ে যায়। একই রকম বৃষ্টি হয় শিলিগুড়ি শহরেও। কয়েক ঘণ্টার বৃষ্টিতে সেই শহরের অনেক পথই নদীর চেহারা নিয়েছিল।

উত্তরে এত বৃষ্টির কারণ কী? আবহাওয়া বিজ্ঞানীরা জানাচ্ছেন, এই বছর উত্তরে বেশি বৃষ্টি হওয়ার অন্যতম কারণ বঙ্গোপসাগরে বেশি পরিমাণে নিম্নচাপ তৈরি না হওয়া। বঙ্গোপসাগরে পরপর নিম্নচাপ তৈরি হতে থাকলে মৌসুমি অক্ষরেখা সরে যায়। এ বছর তা হয়নি। ফলে মৌসুমি অক্ষরেখা উত্তরবঙ্গের উপরেই থিতু হতে থেকেছে। ফলে স্বাভাবিক ভাবেই বৃষ্টি বেশি হয়েছে উত্তরে। দক্ষিণের অবস্থা কাহিল হয়েছে। এবার যেমন পরপর দুই নিম্নচাপের জেরে শেষ পর্যন্ত উত্তর থেকে দক্ষিণে সরতে পারে বৃষ্টি।

ওয়া অফিস জানাচ্ছে, রবিবার উত্তর-পূর্ব বঙ্গোপসাগরে ওই নিম্নচাপ তৈরি হবে। নিম্নচাপের অভিমুখ গাঙ্গেয় পশ্চিমবঙ্গের দিকে। এর জেরে চলতি সপ্তাহের রবিবার থেকে পরের সপ্তাহের মঙ্গলবার পর্যন্ত ভারী থেকে হতে পারে অতি ভারী বৃষ্টি। রবিবার বিকেলের মধ্যে মৎস্যজীবীদের গভীর সমুদ্র থেকে ফিরে আসতে অনুরোধ করা হয়েছে। মঙ্গলবার পর্যন্ত থাকবে এই পরিস্থিতি। তাই সমুদ্রে যেতে নিষেধাজ্ঞা রয়েছে মৎস্যজীবীদের।

রবিবা ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে নদিয়া, পূর্ব মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব বর্ধমান এবং মুর্শিদাবাদে। কলকাতা সহ বাকি জেলাতেও মেঘলা আকাশ, বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা থাকবে। সোমবার
২১ সেপ্টেম্বর ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে ৭ জেলায়। বীরভূম, পূর্ব ও পশ্চিম, বর্ধমান, বাঁকুড়া, পুরুলিয়া, পশ্চিম মেদিনীপুর ও ঝাড়গ্রামে অতি ভারী বৃষ্টির পূর্বভাস রয়েছে।কলকাতাসহ দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতেও ভারী বৃষ্টির সম্ভাবনা থাকছে।

মঙ্গলবার ২২ সেপ্টেম্বর দক্ষিণবঙ্গের আট জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। বীরভূম, পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব ও পশ্চিম বর্ধমান, মুর্শিদাবাদ, পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রাম এই জেলাগুলিতে ভারী বৃষ্টি হবে বলে জানানো হয়েছে। বাকি জেলাগুলিতেও বিক্ষিপ্ত হালকা মাঝারি বৃষ্টির সম্ভাবনা থাকছে।

পপ্রশ্ন অনেক: একাদশ পর্ব

লকডাউনে গৃহবন্দি শিশুরা। অভিভাবকদের জন্য টিপস দিচ্ছেন মনোরোগ বিশেষজ্ঞ।