স্টাফ রিপোর্টার , কলকাতা : উত্তরবঙ্গে কোথাও কোথাও আজ রবিবার ভারী বৃষ্টি হতে পারে। এমনটাই জানাচ্ছে হাওয়া অফিস। উত্তরবঙ্গে মূলত দার্জিলিং কালিম্পং জলপাইগুড়িতে বিক্ষিপ্ত ভারী বৃষ্টি হতে পারে। বাকি জেলাগুলিতে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর।

রবিবার মালদহ ও দুই দিনাজপুরে দু-এক পশলা ভারী বৃষ্টির পূর্বাভাস। আবহাওয়াবিদরা আরও জানাচ্ছে আগামী ২৪ ঘণ্টায় অর্থাৎ সোমবার দার্জিলিং কালিম্পং জলপাইগুড়িতে অতি ভারী বৃষ্টি হতে পারে। সোমবার অতি ভারী বৃষ্টি হতে পারে আলিপুরদুয়ারেও। এদিকে এদিন একইসঙ্গে বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরির সম্ভাবনা রয়েছে। এমনটাই জানিয়েছে হাওয় আওফিস। সেই অনুযায়ী সকাল থেকেই মেঘলা আকাশ। বৃষ্টিও অল্প বিস্তর শুরু হয়েছে।

হাওয়া অফিস আগেই জানিয়েছিল উত্তর ও সংলগ্ন পশ্চিম মধ্য বঙ্গোপসাগর নিম্নচাপ তৈরি হবে। এর জেরে পূর্ব ও মধ্য ভারতের রাজ্যগুলিতে ভারী বৃষ্টি হতে পারে। ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে ওডিশা, ঝাড়খণ্ড, ছত্তিসগড় ও মধ্যপ্রদেশে। ওডিশা ও ঝাড়খণ্ড সংলগ্ন পশ্চিমবঙ্গের জেলাগুলিতেও ভারী বৃষ্টির সম্ভাবনা থাকছে। পাশাপাশি হাওয়া অফিস এও জানাচ্ছে যে মৌসুমী অক্ষরেখাও দক্ষিণবঙ্গের উপর অবস্থান করছে। এর ফলে দক্ষিণবঙ্গের জেলাগুলিতেও বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা থাকছে।

দক্ষিণবঙ্গের কিছু জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা পূর্ব ও পশ্চিম মেদিনীপুর নদীয়া এবং হাওড়াতে দু-এক পশলা বৃষ্টি হতে পারে। কলকাতা সহ বাকি জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বিক্ষিপ্ত হালকা বৃষ্টির পূর্বাভাস। নিম্নচাপের জেরে সোমবার আবহাওয়ার পরিবর্তন হতে পারে। দক্ষিণবঙ্গের কিছু জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এই জেলাগুলির মধ্যে ভারী বৃষ্টির সম্ভাবনা বেশি পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রামে।

অন্যদিকে আরব সাগরে নিম্নচাপ শক্তিশালী হয়ে সুস্পষ্ট নিম্নচাপে পরিণত হয়েছে। এটির অবস্থান মধ্য ও উত্তর আরব সাগরে। এটি আরও শক্তিশালী হয়ে পশ্চিম দিকে অগ্রসর হচ্ছে। এই নিম্নচাপ এলাকায় ঘূর্ণাবর্ত থাকায় নিম্নচাপ আরও শক্তি সঞ্চয় করছে। একই সঙ্গে রয়েছে একটি নিম্নচাপ অক্ষরেখা যেটি এই নিম্নচাপ থেকে মহারাষ্ট্র হয়ে মধ্যপ্রদেশ পর্যন্ত বিস্তৃত।

প্রশ্ন অনেক: দশম পর্ব

রবীন্দ্রনাথ শুধু বিশ্বকবিই শুধু নন, ছিলেন সমাজ সংস্কারকও