নয়াদিল্লিঃ বাজেট পেশ করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। জনমুখী নয়, বরং সুকৌশলে কৃষি ভিত্তিক বাজেট পেশ করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। একদিকে যখন আগামী অর্থবর্ষের জন্যে বাজেট পেশ করছেন অন্যদিকে তখন আয়কর সংক্রান্ত আইনে বদল আনা হচ্ছে বলে জানালেন রাজস্ব সচিব অজয় ভূষণ পান্ডে। আজ শনিবার সাংবাদিক বৈঠকে মুখোমুখি হন অজয় ভূষণ।

সেখানে তিনি জানিয়েছেন, আয়কর আইনে বেশ কিছু বদল আনা হয়েছে। যেমন দীর্ঘদিন কোনও ভারতীয় নাগরিক ১৮২ দিনের বেশি দেশের বাইরে থাকেন, তাহলে তাঁকে অনাবাসী হিসাবে ঘোষণা করা হত। কিন্তু সেই নিয়মেই পরিবর্তন আনা হয়েছে। নয়া নিয়ম অনুসারে, কেউ যদি ২৪০ দিন ভারতের বাইরে থাকেন, তাহলেই তাঁকে অনাবাসী ঘোষণা করা যাবে।

শুধু তাই নয়, রাজস্ব সচিব আরও জানিয়েছেন, অনেক ক্ষেত্রেই দেখা যায় কিছু মানুষ আবার কোনও দেশেরই নাগরিক নন। তাঁরা বিভিন্ন দেশে কর্মসূত্রে ঘুরে বেড়ান। তাই যদি কোনও ভারতীয় নাগরিক অন্য কোনও দেশের নাগরিকত্ব গ্রহণ না করেন, তাহলে তাঁকে ভারতের নাগরিক হিসেবেই গণ্য করা হবে। তিনি বিশ্বের যে দেশ থেকেই অর্থ উপার্জন করবেন, সেটি এখন থেকে করযোগ্য হবে বলে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

প্রসঙ্গত, এদিন ২০২০-২১ অর্থবর্ষের জন্য কেন্দ্রীয় বাজেট পেশ করেছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। আয়কর ক্ষেত্রে একগুচ্ছ সাহসী সিদ্ধান্ত নিয়েছেন নির্মলা। আয়কর ছাড়ের ৭০টি ক্ষেত্র বাতিল করা সহ নানা ঘোষণা করেছেন। পাশাপাশি কর্পোরেট কর কমানো হয়েছে এবং বেসরকারি সংস্থাগুলিকে বিভিন্ন সুযোগ-সুবিধা দেওয়া হয়েছে এই বাজেটে।

লাল-নীল-গেরুয়া...! 'রঙ' ছাড়া সংবাদ খুঁজে পাওয়া কঠিন। কোন খবরটা 'খাচ্ছে'? সেটাই কি শেষ কথা? নাকি আসল সত্যিটার নাম 'সংবাদ'! 'ব্রেকিং' আর প্রাইম টাইমের পিছনে দৌড়তে গিয়ে দেওয়ালে পিঠ ঠেকেছে সত্যিকারের সাংবাদিকতার। অর্থ আর চোখ রাঙানিতে হাত বাঁধা সাংবাদিকদের। কিন্তু, গণতন্ত্রের চতুর্থ স্তম্ভে 'রঙ' লাগানোয় বিশ্বাসী নই আমরা। আর মৃত্যুশয্যা থেকে ফিরিয়ে আনতে পারেন আপনারাই। সোশ্যালের ওয়াল জুড়ে বিনামূল্যে পাওয়া খবরে 'ফেক' তকমা জুড়ে যাচ্ছে না তো? আসলে পৃথিবীতে কোনও কিছুই 'ফ্রি' নয়। তাই, আপনার দেওয়া একটি টাকাও অক্সিজেন জোগাতে পারে। স্বতন্ত্র সাংবাদিকতার স্বার্থে আপনার স্বল্প অনুদানও মূল্যবান। পাশে থাকুন।.

কোনগুলো শিশু নির্যাতন এবং কিভাবে এর বিরুদ্ধে রুখে দাঁড়ানো যায়। জানাচ্ছেন শিশু অধিকার বিশেষজ্ঞ সত্য গোপাল দে।