করোনা পরবর্তী সময়ে ক্রমেই একের পর এক কোম্পানি সামনে আনছে নতুন বেশ কিছু ফোন। যা যথেষ্ট জনপ্রিয় হয়েছে সাধারণের কাছে। আর এবারে গ্রাহকদের কথা ভেবে গ্রাহকদের জন্য নয়া ফোন আনা হল nokiaর তরফে। মোবাইল ফোনের বাজারে nokia অত্যন্ত জনপ্রিয় একটি ব্র্যান্ড। যারা দীর্ঘ কয়েক দশক ধরে গ্রাহকদের জন্য নিয়ে আসছে একের পর এক ফোন।

আর এবারে তারা লঞ্চ করেছে নতুন nokia 3.4। তবে শুধু এই ফোন নয়। এর সঙ্গে লঞ্চ করা হয়েছে nokia 2.4। এই দুই ফোনে রয়েছে একাধিক সুবিধা। তবে দীর্ঘ অনেক দিন ধরে nokia 3.4 নিয়ে আগ্রহ ছিল গ্রাহকদের মধ্যে। অবশেষে লঞ্চ হওয়াতে গ্রাহকেরা এই ফোন সংক্রান্ত একাধিক তথ্য পেয়েছেন।

জানা গিয়েছে nokia 3.4 এর দাম রাখা হয়েছে ১৫৯ ইউরো। বা ভারতীয় অঙ্কে ১৩৭০০ টাকা। অন্যদিকে nokia 2.4 এর দাম রাখা হয়েছে ১১৯ ইউরো। এই দুই ফোন তিনটে আলাদা রঙ এ পাওয়া যাবে বলে জানানো হয়েছে গ্রাহকদের। জানানো হয়েছে nokia 2.4 ফোনের সেল শুরু হবে সেপ্টেম্বরের শেষ থেকে। অন্যদিকে nokia 3.4 পাওয়া যাবে অক্টোবরের শুরু থেকে। তবে জানানো হয়েছে এই দুই ফোনে রয়েছে নতুন প্রযুক্তি।

nokia 3.4 এ রয়েছে ডুয়েল ন্যানো সিমের সুবিধা। অন্যদিকে রয়েছে android 10 অপারেটিং সিস্টেম। সঙ্গে রয়েছে ৬.৩৯ ইঞ্চি ডিসপ্লে। এছাড়া এই ফোনে রয়েছে octa core qualcomm snapdragon 460soc. এছাড়া এই ফোনে রয়েছে ৩ জিবি এবং ৪ জিবি র‍্যামের সুবিধা। এই ফোনে রয়েছে ট্রিপল রেয়ার ক্যামেরার সুবিধা। সঙ্গে রয়েছে led ফ্ল্যাশ।

এই ফোনে সেলফির জন্য রয়েছে ৮ মেগাপিক্সেল ক্যামেরা। এই ফোন পাওয়া যাবে ৩২ এবং ৬৪ জিবি স্টোরেজে। যা মেমরি কার্ডের সাহায্যে বাড়ানো যাবে। এছাড়া এই ফোনে রয়েছে ৪০০০ এমএএইচ ব্যাটারি এবং দ্রুত চার্জের সুবিধা। এখন দেখার আন্তর্জাতিক বাজারে এই দুই ফোন কতটা জনপ্রিয় হতে পারে।

প্রশ্ন অনেক-এর বিশেষ পর্ব 'দশভূজা'য় মুখোমুখি ঝুলন গোস্বামী।