ওয়াশিংটন: বিশ্বজুড়ে বাড়ছে করোনা সংক্রমণ। একাধিক দেশে এই মুহূর্তে চলছে করোনা ভাইরাসের বিরুদ্ধে। তারই মধ্যে ন্যাশানাল ওসিয়ান অ্যান্ড অ্যাটমোস্ফিয়ার এডমিনিস্ট্রেশন জানিয়েছে প্রায় ১৩ থেকে ১৯ টি নয়া ঝড় তৈরি হচ্ছে আটলান্টিক সংলগ্ন অঞ্চলে।

পড়ুন আরও- সেপ্টেম্বর পর্যন্ত করোনা থেকে মুক্তি নেই, ভবিষ্যতবাণী জ্যোতিষীদের

এই ঝড়ের মধ্যে রয়েছে বেশ কয়েকটি ঘূর্ণি ঝড়ও। অনুমান করা হচ্ছে ওই ঝড়গুলির গতিবেগ ৩৯ এমপিএইচ বা তাঁর বেশিও হতে পারে। ওই ঝড়ের গতিবেগ ৭৪ এমপিএইচ এ পৌছনোর পরে তা ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে বলেও আশঙ্কা প্রকাশ করেছেন বিশেষজ্ঞরাই।

অনুমান করা হচ্ছে ৬-১০ টি ঝড়ের মধ্যে বেশ কয়েকটি অত্যন্ত গুরুত্বপূর্ণ হতে পারে বলেও জানানো হয়েছে। পাশপাশি এও জানানো হয়েছে হাওয়ার গতিবেগ সে ক্ষেত্রে ১১১ এমপিএইচ বা তাঁর বেশি হতে পারে।

পড়ুন আরও- ঘন্টায় ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে বইতে পারে ঝোড়ো হাওয়া

এছাড়াও আবহাওয়ার আরও বেশ কিছু পরিবর্তনের বিষয়ে জানিয়েছেন ওই সংস্থার এক গুরুত্বপূর্ণ আধিকারিক। শুধুমাত্র আটলান্টিক ই নয় তারই সঙ্গে ক্যারিবিয়ান সমুদ্র সংলগ্ন এলাকাতেও হতে পারে বলেও জানিয়েছেন অনেকে।

গ্যারি বেল আবহাওয়ার এই পরিবর্তনের বিষয়ে জানিয়েছেন এই ঝড়গুলি ক্রমশ সক্রিয় হয়ে উঠছে। তিনি এই নিয়ে সকলকে প্রস্তুত হতেও জানিয়েছেন। এছাড়া এই মুহূর্তে করোনা সংক্রমণের বিষয়ে জানিয়েছেন সকলকে এই মুহূর্তে সামাজিক দুরত্ব মেনে চলতে হবে। এছাড়াও চিকিৎসকের পরামর্শ মেনে চলতে হবে।

কিন্তু তারই সঙ্গে এই সময়ে ঘূর্ণিঝড় সহ বাকি প্রাকৃতিক দুর্যোগের বিরুদ্ধে প্রস্তুত হয়ে থাকতে হবে। তবে এড়ানো যাবে ক্ষতির হার।

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ