ভারত-চিন সীমান্তে উত্তেজনা প্রশামিত হওয়ার কোনও সম্ভাবনা দেখা যাচ্ছে না। যদিও ভারতীয় সেনার আটক হওয়ার খবর অস্বীকার করেছে সেনাবাহিনী। তবে এখনও কোনও সমাধান সূত্র বেরোয়নি বলেই জানা যাচ্ছে।

স্যাটেলাইট ইমেজে দেখা যাচ্ছে ৮০ টি তাঁবু এনে ফেলেছে চিন।

নিউজ ১৮-তে প্রকাশিত তথ্য অনুযায়ী, ভারত ও চিন দু’পক্ষই এই বিষয়ে কথাবার্তা চালাচ্ছে। কিন্তু কেউই সমাধান দিতে পারছে না। চিন যেভাবে এগিয়ে এসেছে, তাতে আপত্তি জানাচ্ছে ভারত। কিন্তু, চিনের পিছু হটার কোনও লক্ষণ নেই। গত ২ সপ্তাহ ধরে জারি রয়েছে এই পরিস্থিতি।

ভারতের কোনও সেনা বা আইটিবিপি জওয়ানকে চিন সীমান্তে আটক করা হয়নি। এমন খবর ভুল বলেই জানিয়েছিল ভারতীয় সেনা। রবিবার সকালেই একথা জানালেন ভারতীয় সেনাবাহিনীর মুখপাত্র আমান আনন্দ।

এদিন তিনি বলেন, সীমান্তে কোনও ভারতীয় জওয়ানকে আটক করা হয়নি। এই খবর সঠিক নয়। এমন খবর প্রকাশ্যে আতীয় ভাবাবেগে আঘাত করা হচ্ছে বলেও উল্লেখ করেন তিনি।

ইন্ডিয়া টুডে-তে প্রকাশিত একটি রিপোর্টে বলা হয়, সম্প্রতি ভারতীয় সেনা ও কয়েকজন আইটিবিপি জওয়ানকে আটকও করেছিল চিন। পরে তাঁদের ফিরিয়ে দেওয়া হয়, অস্ত্রশস্ত্রও ফেরত দেওয়া হয়েছে।

তবে গত কয়েকদিন ধরে চিন সীমান্তে ভারত-চিন সেনার মধ্যে উত্তেজনার খবর বারবার শিরোনামে উঠে আসছে। ইতিমধ্যে কিছু স্যাটেলাইট ইমেজও দেখা গিয়েছে। যেখানে দেখা যাচ্ছে ওই অঞ্চলে অন্তত ৮০টি তাঁবু বানিয়েছে চিনের সেনাবাহিনী। এমনকি তাদের হাতে বাংকার তৈরির মেশিনপত্র আছে বলেও জানা গিয়েছে।

কলকাতার 'গলি বয়'-এর বিশ্ব জয়ের গল্প