করোনা নিয়ে এই মুহূর্তে কার্যত লড়াই করে চলেছে গোটা বিশ্ব। কিন্তু তার মধ্যেও একাধিক দেশ এই মুহূর্তে প্রতিষেধক তৈরি ও তার পরীক্ষার কাজে ব্যস্ত। কিন্তু এই সবের মধ্যেও হু প্রধানের তরফে জানা গেল নয়া তথ্য। ভবিষ্যতেও আপাতত পুরনো ছন্দে ফেরার কোনও সম্ভবনা নেই। এমনটাই জানিয়েছেন হু প্রধান। মাত্র কয়েকদিনের মধ্যেই বিশ্বজুড়ে করোনা সংক্রমণের হার পেরিয়ে গিয়েছে ১৩ মিলিয়ন।

এই মহামারী এখনও পর্যন্ত প্রায় কয়েক মিলিয়ন মানুষের প্রাণ নিয়েছে তা মাত্র সাড়ে ৬ মাসের মধ্যে। এমনটা জানিয়েছেন হু প্রধান তেদ্রস আধানম। তিনি আরও জানিয়েছেন, আগামিদিনে পুরনো ছন্দে ফেরার কোনও সম্ভবনা এখনই নেই।

যদি স্বাস্থ্যবিধি  মেনে চলা না হয় সেক্ষেত্রে সমস্যা আরও বাড়বে বলে জানিয়েছেন তিনি। তিনি জানিয়েছেন, করোনার সংক্রমণ রুখতে এই মুহূর্তে একাধিক দেশ ভুল পথে চলছে। প্রাথমিক ক্ষেত্রে যদি গলদ থাকে তাহলে তা যথেষ্ট সমস্যা তৈরি করবে। মাত্র ৫ দিনের মধ্যে আক্রান্তের সংখ্যা বেড়েছে এক মিলিয়ন। একাধিক দেশ এই মুহূর্তে মহামারীর দ্বিতীয় পর্যায়ে রয়েছে। পাশপাশি অনেকেই সতর্কতা অবলম্বন করছেন বলেও জানিয়েছেন তিনি।

বিশ্বজুড়ে এই মুহূর্তে ১৩,২৩,৬,২৫২ জন এখনও করোনা সংক্রমিত হয়েছেন। যদিও আক্রান্তদের মধ্যে ৭,৬৯,১,৪৫১ জন ইতিমধ্যে সুস্থ হয়ে গিয়েছেন। একইসঙ্গে করোনায় মৃত্যু হয়েছে ৫,৭৫,৫৪০ জনের। গোটা বিশ্বের মধ্যে এখনও পর্যন্ত সব থেকে খারাপ পরিস্থিতি মার্কিন যুক্তরাষ্ট্রে।

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ