তিমিরকান্তি পতি(বাঁকুড়া): গ্রামে দীর্ঘদিন কোন পুলিশী মামলা হয়নি এমন সাতটি গ্রামকে বিশেষভাবে পুরস্কৃত করলো বাঁকুড়ার ইন্দাস থানা। এবছরের শারদ সম্মান প্রদান অনুষ্ঠানের মঞ্চ থেকে থানা এলাকার এই সাতটি গ্রামকে পুরস্কৃত করা হয়।

পুলিশ সূত্রে খবর, ইন্দাস-১ গ্রাম পঞ্চায়েতের প্রতাপমাঠ, সাঁওতালী, ইন্দাস-২ গ্রাম পঞ্চায়েতের মেড়াল, আকুই-২ গ্রাম পঞ্চায়েতের কাশপুকুর, আমরুল গ্রাম পঞ্চায়েতের মদনবাটি, করিশুণ্ডা গ্রাম পঞ্চায়েতের শেখডাঙ্গা, রোল গ্রাম পঞ্চায়েতের ভাসনা গ্রামে দীর্ঘদিন কোন পুলিশী মামলা হয়নি এর মধ্যে ইন্দাস-১ গ্রাম পঞ্চায়েতের সাঁওতালী ও রোল গ্রাম পঞ্চায়েতের ভাসনা গ্রামে ২০১১ সাল থেকে কোন পুলিশী মামলা নেই।

দীর্ঘ সময় ধরে এই সব গ্রাম গুলিতে শান্তি শৃঙ্খলা বজায় থাকায় ইন্দাস থানার পক্ষ থেকে পুরস্কৃত করার সিদ্ধান্ত নেওয়া হয়। পুলিশের অভিনব এই ভাবনাকে সাধুবাদ জানিয়েছেন এলাকার মানুষ। একই সঙ্গে এদিনের অনুষ্ঠান মঞ্চ থেকে সদ্য সমাপ্ত শারদোৎসবে সমাজসচেতনতামূলক কাজ করার জন্য বেশ কয়েকটি পুজো কমিটিকেও পুরস্কৃত করা হয়।

এদিন গ্রামে অশান্তিজনিত কারণে কোন পুলিশী কেস না হওয়ায় পুলিশী মামলা না হওয়ায় পুরস্কার প্রাপ্তির পর মন্টু রুইদাস বলেন, আমরা গ্রামে প্রায় একশো পরিবার পাশাপাশি থাকি। নিজেদের কোন ধরণের সমস্যা হলে আলোচনার মধ্যে নিজেরাই মিটিয়ে নিই। এদিন পুলিশের পক্ষ থেকে অভিনব এই পুরস্কার পেয়ে তারা গর্বিত বলেই তিনি জানিয়েছেন।

এদিন অনুষ্ঠানে উপস্থিত জেলার অতিরিক্ত পুলিশ সূপার বিশপ সরকার, ইন্দাস থানার ভারপ্রাপ্ত রাজীব পালের ভূয়সী প্রশংসা করে বলেন, দীর্ঘ দিন গ্রামে কোন অশান্তি বা পুলিশী মামলা হয়নি এমন গ্রাম গুলিকে বেছে পুরস্কৃত করার ভাবনা উনি ভেবেছেন। আজ এই মুহূর্তে এই ধরণের গ্রামের সংখ্যা ৭ টি হলেও আগামী দিনে হয়তো তা একশোতে পৌঁছাবে। এই ধরণের কাজ জেলা পুলিশের পক্ষ থেকে অন্য থানা গুলিতেও করার উদ্যোগ নেওয়া হবে বলে তিনি জানান।