প্যারিস: কোয়ারেন্টাইন কাটিয়ে অনুশীলনে ম্যাচ ফিট হয়ে প্রাক্তন ক্লাবের বিরুদ্ধেই চ্যাম্পিয়ন্স লিগে মাঠে নামবেন এডিনসন কাভানি। এমনই প্রত্যাশা ছিল ম্যাঞ্চেস্টার ইউনাইটেড অনুরাগীদের। কিন্তু সেটা হচ্ছে না। মঙ্গলবার রাতে প্যারিস সা জাঁ’র বিরুদ্ধে লাল ম্যাঞ্চেস্টারের গায়ে অভিষেক হচ্ছে না কাভানির। প্যারিসগামী দল থেকে ঊরুগুয়ে স্ট্রাইকারকে বাদ রেখেই চ্যাম্পিয়ন্স লিগের প্রথম ম্যাচ খেলতে রওনা হয়েছে ম্যান ইউ।

শুধু কাভানিই নন। চ্যাম্পিয়ন্স লিগের বোধনে কাভানির পাশাপাশি অধিনায়ক হ্যারি ম্যাগুয়ার, ম্যাসন গ্রিনউড, জেসি লিংগার্ড, এরিক বেলিকেও পিএসজি ম্যাচে পাবে না তারা। পিএসজি ম্যাচের জন্য পুরো ফিট না হলেও খুব বেশিদিন কাভানিকে আর মাঠের বাইরে থাকতে হবে না। সপ্তাহান্তে প্রিমিয়র লিগে চেলসির বিরুদ্ধে ম্যাচেই দেখা যেতে পারে কাভানিকে। পিএসজি ম্যাচের আগে সাংবাদিক সম্মেলনে কোচ ওলে গানার সোল্কজায়ের জানিয়েছেন, ‘ওকে মাঠে নামানোর কথা ভাবার আগে কাভানির আরও কয়েকদিনের অনুশীলন প্রয়োজন। চেলসির বিরুদ্ধে ওকে খেলানোর কথা ভাবছি আমরা।’

একইসঙ্গে ম্যাগুয়ার, গ্রিনউড, বেলিকেও চেলসি ম্যাচ থেকেই দেখা যেতে পারে বলে আভাস দিয়েছেন সোল্কজায়ের। টিন-এজ ম্যাসন গ্রিনউডের সামান্য চোট নিয়ে বেশ উদ্বিগ্ন দেখিয়েছে ম্যান ইউ কোচকে। এদিকে ম্যাগুয়ার না থাকায় নেইমার-এমবাপেদের বিরুদ্ধে পার্ক দি প্রিন্সেস স্টেডিয়ামে ম্যান ইউ’য়ের অধিনায়কত্বের দায়িত্ব সামলাবেন প্লে-মেকার ব্রুনো ফার্নান্ডেজ। সোমবার ম্যাচের আগে সাংবাদিক সম্মেলনে কোচের পাশে বসে তিনি জানান, এমনটা তাঁর প্রত্যাশিত ছিল।

পর্তুগিজ তারকার কথায়, ‘ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের অধিনায়ক হওয়াটা অসামান্য কৃতিত্ব। তবে আগামীকাল সকলকে নেতা হয়ে উঠতে হবে। একটা দল হিসেবে আমাদের খেলতে হবে।’ নিউক্যাসেল ম্যাচে ৪-১ গোলে জয়ে একটি গোল এসেছিল ব্রুনোর পা থেকে। ব্রুনো জানিয়েছেন, গত কয়েকমাস ভালো খেলেছেন তিনি। সেই অভিজ্ঞতা কাজে লাগিয়ে আরও ভালো করতে বদ্ধপরিকর তিনি। সবমিলিয়ে ২০১৮-১৯ কোয়ার্টার ফাইনাল থেকে বিদায়ের পর ইউরোপ সেরা লড়াইয়ে গত বছরের রানার্সদের বিরুদ্ধে ভালো শুরুর অপেক্ষায় লাল ম্যাঞ্চেস্টার।

জেলবন্দি তথাকথিত অপরাধীদের আলোর জগতে ফিরিয়ে এনে নজির স্থাপন করেছেন। মুখোমুখি নৃত্যশিল্পী অলোকানন্দা রায়।