কলকাতা: একদিকে বন্যা, অন্যদিকে পুজো। তাই জেলাস্তরে সব সিনিয়র অফিসারদের ছুটি বাতিল করল নবান্ন। বুধবার নবান্নে রাজ্যের কয়েকটি জেলার বন্যা পরিস্থিতি ও পুজো নিয়ে সব জেলার জেলাশাসক ও পুলিস সুপারের সঙ্গে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বৈঠক করেন মুখ্যসচিব রাজীব সিনহা। সেই বৈঠকেই তিনটি জেলার জলমগ্ন অবস্থা নিয়ে রিপোর্ট করা হয়। এরপরই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

মালদহের ১১টি ব্লক জলে প্লাবিত হয়েছে বলে জানান জেলাশাসক। এরপরেই মুখ্যসচিব নির্দেশ দেন, পুজোর সময় বিডিও থেকে জেলাশাসক পর্যায়ের অফিসারদের ছুটি বাতিল করতে হবে। শুধু জেলা প্রশাসনের অফিসাররাই নন, বিভিন্ন দফতরের সিনিয়র অফিসাররাও ছুটি নিতে পারবেন না এই পুজোয়।

ওই ভিডিও কনফারেন্সে স্বরাষ্ট্রসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়, সেচসচিব নবীন প্রকাশ, রাজ্য পুলিশের ডিজি বীরেন্দ্র সহ অনেকেই উপস্থিত ছিলেন। পুলিশ সুপারদের কাছ থেকে জেলার আইনশৃঙ্খলার রিপোর্ট জানতে চান ডিজি। তিনি পুলিশ সুপার ও পুলিশ কমিশনারদের পুজোর ক’দিন সর্বত্র নজর রাখতে নির্দেশ দিয়েছেন। রাস্তায় যাতে যান চলাচল স্বাভাবিক থাকে, সেদিকে নজর রাখতে বলা হয়েছে। সেই সঙ্গে বৃষ্টির ফলে নদীর জল বেড়ে যাওয়ায় জলপথ পরিবহণের দিকে নজর রাখতেও বলা হয়েছে।

মুখ্যসচিব জেলাশাসকদের নির্দেশ দিয়েছেন, যদি কোনও এলাকা জলমগ্ন হয়ে যায়, সেখানকার বাসিন্দাদের ত্রাণশিবিরে রাখতে হবে। সেখানে খাওয়া-দাওয়ার ব্যবস্থা করতে হবে। সাপে কাটার ওষুধ, জ্বরের ওষুধ রাখতে হবে। ডেঙ্গু যাতে না হয়, তার জন্য ব্যবস্থা নিতে হবে। জল নেমে গেলে এলাকায় ব্লিচিং ছড়াতে হবে।