file pic

নয়াদিল্লি: পরিযায়ী শ্রমিকদের তাঁদের নিজেদের রাজ্যে ফিরিয়ে দেওয়ার দায়িত্ব সংশ্লিষ্ট রাজ্য সরকারগুলির। এক্ষেত্রে পরিযায়ী শ্রমিকদের কাছ থেকে টাকা নেওয়া যাবে না। বৃহস্পতিবার পরিযায়ী শ্রমিকদের দুর্দশা সংক্রান্ত একটি মামলার পরিপ্রেক্ষিতে এমনই জানাল সুপ্রিম কোর্ট।

করোনা মোকাবিলায় দেশজুড়ে চলছে একটানা লকডাউন। একটানা লকডাউন চলায় রুজি-রোজগারের সংস্থান হারিয়ে দেশের একাধিক রাজ্যে আটকে পড়েছেন লক্ষ-লক্ষ পরিযায়ী শ্রমিক। আটকে পড়া পরিযায়ী শ্রমিকদের ফেরাতে শ্রমিক স্পেশাল ট্রেন পরিষেবা চালু করেছে রেলমন্ত্রক।

এক রাজ্য থেকে অন্য রাজ্যে পরিযায়ী শ্রমিকদের নিয়ে চলছে শ্রমিক স্পেশাল ট্রেন। এই শ্রমিক স্পেশাল ট্রেনে সফরের সময়েও একাধিক সমস্যার সম্মুখীন হচ্ছেন অনেকে। গত কয়েকদিনে ট্রেনে যাওয়ার সময় খিদে ও ধকলের জেরে মৃত্যুর ঘটনাও প্রকাশ্যে এসেছে। গুরুত্বপূর্ণ এই বিষয়টিতে হস্তক্ষেপ করেছে দেশের শীর্ষ আদালত।

পরিযায়ীদের ফেরাতে বা তাঁদের সাহায্য করতে কেন্দ্রীয় সরকার ও সংশ্লিষ্ট রাজ্য সরকারগুলি কী পদক্ষেপ করেছে তা জানতে চায় সুপ্রিম কোর্ট। এই মামলারই পরিপ্রেক্ষিতে সুপ্রিম কোর্ট জানায়, পরিযায়ী শ্রমিকদের তাঁদের নিজেদের রাজ্যে ফেরাতে দায়িত্ব নিতে হবে সংশ্লিষ্ট রাজ্য সরকারগুলিকেই।

এক্ষেত্রে রাজ্যে ফিরতে শ্রমিকরা বাস বা ট্রেন ব্যাবহার করবেন। সেক্ষেত্রেও পরিযায়ী শ্রমিকদের কাছে ভাড়া নেওয়া যাবে না। পরিযায়ী শ্রমিকদের রাজ্যে ফেরানোর সব দায়িত্ব সংশ্লিষ্ট রাজ্য সরকারগুলিকেই নিতে হবে।

Proshno Onek II First Episode II Kolorob TV