লখনউ: দেশজুড়ে করোনার গ্রাস। এই আবহে এবার উত্তরপ্রদেশে দুর্গাপুজোর আয়োজন নিয়ে বড়সড় ঘোষণা মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের। করোনা আবহে এবার উত্তরপ্রদেশের কোথাও দুর্গাপুজোর মণ্ডপ তৈরি করা যাবে না বলে সাফ জানিয়ে দিয়েছেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। তবে এবার করোনাবিধি মেনে রামলীলার আয়োজন করা যাবে বলে জানিয়েছেন যোগী। ইতিমধ্যেই যোগী আদিত্যনাথের এই সিদ্ধান্ত ঘিরে বিতর্ক তৈরি হয়েছে।

করোনার থাবায় বিধ্বস্ত গোটা দেশ। রাজ্যে-রাজ্যে ছড়াচ্ছে সংক্রমণ। প্রতিদিন হাজার-হাজার মানুষ নতুন করে করোনা আক্রান্ত হচ্ছেন। পাল্লা দিয়ে বাড়ছে মৃত্যুও।

দেশের অন্য একাধিক রাজ্যের পাশাপাশি করোনা চোখ রাঙাচ্ছে উত্তরপ্রদেশেও। যোগী-রাজ্যে করোনা আক্রান্তের সংখ্যা ৩ লক্ষ ৮৭ হাজারেরও বেশি। এখনও পর্যন্ত সেরাজ্যে করোনা আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে সাড়ে ৫ হাজারেরও বেশি মানুষের।

এই পরিস্থিতিতে আসন্ন দুর্গাপুজোর আয়োজন নিয়ে বড়সড় সিদ্ধান্ত নিয়েছেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। উত্তরপ্রদেশের কোথাও দুর্গাপুজোর মণ্ডপ তৈরি করা যাবে না বলে সাফ জানিয়ে দিয়েছেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ।

তবে এবার করোনাবিধি মেনে রামলীলার আয়োজন করা যাবে বলে জানিয়েছেন যোগী। সোমবার আদিত্যনাথ জানিয়ছেন, এবছর রাজ্যের কোথাও দুর্গাপুজোর জন্য জমায়েত করা যাবে না। পুজোর আয়োজন করতে হলে তা বাড়ির মধ্যেই করতে হবে। তবে উত্তরপ্রদেশের ঐতিহ্যের কথা মনে রেখে করোনা বিধি মেনে এবারও রামলীলার আয়োজন করা হবে।

দুর্গাপুজোয় আপত্তি, তবে কেন রামলীলায় ছাড়? ইতিমধ্যেই এই প্রশ্ন উঠতে শুরু করেছে। অনেকেই বলছেন, করোনাবিধি মেনে যদি রামলীলার আয়োজন করা যায়, তবে সেই একই বিধি মেনে কেন দুর্গাপুজোর আয়োজনে নিষেধাজ্ঞা চাপাচ্ছেন যোগী? যদিও রাজ্য প্রশাসনের তরফে বা মুখ্যমন্ত্রী আদিত্যনাথ স্বয়ং এব্যাপারে কোনও মন্তব্য করেননি।

প্রশ্ন অনেক-এর বিশেষ পর্ব 'দশভূজা'য় মুখোমুখি ঝুলন গোস্বামী।