নয়াদিল্লি: এনপিআর-এর ক্ষেত্রে নাগরিকদের বায়োমেট্রিকের প্রয়োজন নেই। জাতীয় জনসংখ্যা নিবন্ধীকরণের জন্যে শুধু একটি বিশেষ ফর্ম ফিলাপ করলেই চলবে। নাগরিকদের আশ্বস্ত করে এমনই জানিয়েছে স্বরাষ্ট্রমন্ত্রক। সংশোধিত নাগরিকত্ব আইন ও এনআরসি নিয়ে প্রথম থেকেই কেন্দ্রের বিরুদ্ধে সুর চড়াচ্ছে বিজেপি বিরোধী রাজনৈতিক দলগুলি। একইসঙ্গে এনপিআর নিয়েও সরব বিরোধীদের একাংশ।

এনপিআর আসলে এনআরসিরই প্রথম ধাপ বলেও মনে করেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। একই মত বামশাসিত কেরলেরও। এনপিআর নিয়ে এই বিতর্কের মাঝেই এবার নয়া ঘোষণা স্বরাষ্ট্রমন্ত্রকের। দেশের কোনও রাজ্যের নাগরিকদেরই এনপিআর-এর ক্ষেত্রে নিজস্ব নথিপত্র দেখাতে হবে না বলে জানিয়েছে স্বরাষ্ট্রমন্ত্রক। এমনকী এনপিআর-এ নাম নথিভুক্ত করতে গিয়ে নাগরিকদের বায়োমেট্রিকও সংগ্রহ করা হবে না বলে স্পষ্ট জানানো হয়েছে স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে।

কেন্দ্রীয় সরকারের তরফএ জানানো হয়েছে, এনপিআর-এর ক্ষেত্রে নাগরিকদের শুধুমাত্র একটি বিশেষ ফর্ম ফিলাপ করতে হবে। সংশোধিত নাগরিকত্ব আইন ও এনআরসি নিয়ে দেশজুড়ে বিক্ষোভ-আন্দোলন এখনও জারি। এই দুই আইন বাতিলের দাবিতে সরব কংগ্রেস, তৃণমূল, বাম-সহ বিজেপি বিরোধী একাধিক রাজনৈতিক দল। কেন্দ্রীয় আইনের বিরুদ্ধে পথে নেমেও চলছে আন্দোলন। রাজনৈতিক দলের পাশাপাশি কেন্দ্র-বিরোধিতায় সরব দেশের পড়ুয়াদের একটি বড় অংশ।

দেশের বুদ্ধিজীবীদের একাংশও পথে নেমে কেন্দ্র-বিরোধিতায় সামিল। সব মিলিয়ে নাগরিকত্ব আইন ও এনআরসি নিয়ে এই মুহূর্তে বেশ খানিকটা ব্যাকফুটে কেন্দ্রীয় সরকার। এবার তাই এনপিআর নিয়ে আগেভাগে সতর্ক কেন্দ্র। এনপিআর নিয়েও যাতে প্রবল বিক্ষোভ দানা না বাঁধে সেই ব্যাপারে যথেষ্ট তৎপর স্বরাষ্ট্রমন্ত্রক

ইতিমধ্যেই পশ্চিমবঙ্গে এনপিআরের কাজ বন্ধ করে দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পশ্চিমবঙ্গের পাশাপাশি একই পথে হাঁটছে বামশাসিত কেরল। যদিও এনপিআর নিয়ে কাজ চালিয়ে যেতে দেশের প্রতিটি রাজ্যকেই নির্দেশিকা পাঠিয়েছে স্বরাষ্ট্রমন্ত্রক। এনপিআর সংক্রান্ত নিয়ম ভাঙলে রাজ্যগুলিকে জরিমানাও দিতে হতে পারে জানা গিয়েছে।

এদিকে, স্বরাষ্ট্রমন্ত্রক এনপিআর-এর জন্যে নাগরিকদের কোনও নথি বা বায়োমেট্রিক সংগ্রহ করা হবে না বলে জানালেও বিতর্ক এখনই কাটছে না। আদমসুমারি কমিশনার ও রেজিস্ট্রার জেনারেলের সরকারি ওয়েবসাইটের বিজ্ঞপ্তিতে লেখা রয়েছে যে এনপিআর-এ নাম নথিভুক্তকরণের জন্য নাগরিকের বায়োমেট্রিক নিতে হবে।

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ