কলকাতা: এবার প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয় স্নাতক স্তরে ভর্তির জন্য প্রবেশিকা পরীক্ষা হবে না। বদলে মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক বা সমতুল্য পরীক্ষায় পাওয়া নম্বরের ভিত্তিতে ভর্তি করা হবে। বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের ভর্তি কমিটি তাদের বৈঠক এমন সিদ্ধান্ত নিয়েছে বলে জানা গিয়েছে। কারণ জয়েন এন্ট্রান্স বোর্ড এবার এই প্রবেশিকা পরীক্ষা নিতে পারছে না। এই বিষয়ে বিজ্ঞপ্তি জারি করে ভর্তি প্রক্রিয়া শুরু হবে। ভর্তির আবেদনের জন্য কোন ফি রাখা হচ্ছে না।

এ রাজ্যে আগে নির্দেশ মতো ১০ অগাস্ট থেকে অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠান ভর্তি প্রক্রিয়া শুরু হলেও প্রেসিডেন্সিতে তা শুরু করা যায়নি কারণ প্রবেশিকা হবে কি হবে না তা নিয়ে তখনও সিদ্ধান্ত নেওয়া হয়নি।অন্যদিকে আবার যাদবপুর বিশ্ববিদ্যালয় বেশ কিছু বিষয়ে ভর্তি এই পদ্ধতি অর্থাৎ মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিকের ফলের ভিত্তিতে নেওয়ার কথা ভেবেছে।

এদিকে আবার রাজ্যে স্নাতক স্তরে ভর্তির আবেদনের ক্ষেত্রে অবশ্য ফি মুকুবের কথা বলে দিয়েছে রাজ্য সরকার। বৃহস্পতিবার শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় এমন নির্দেশ দিয়েছেন। স্নাতক স্তরে ভর্তির ফর্ম প্রসপেক্টাস ,নথি আপলোড করা ইত্যাদির জন্য এবছর কোন কলেজ বা বিশ্ববিদ্যালয় কোনও ফি নিতে পারবে না।

তবে গত ১০ অগাস্ট থেকে এ রাজ্যে ভর্তি শুরু হয়ে গিয়েছে। ফলে বেশকিছু আবেদনকারী ইতিমধ্যেই আবেদন করে দিয়েছে এবং আবেদনের সময় ফর্ম ও নথি আপলোড করার সময় ফি নেওয়া হয়েছে। ফলে নতুন এই নির্দেশিকায় কিছুটা মুশকিলে পড়েছে কলেজ কর্তৃপক্ষ। এবার কি পদ্ধতিতে আবেদনের সঙ্গে নেওয়া ওই ফি আবেদনকারীদের ফেরত দেওয়া হবে সে বিষয়ে অবশ্য কোনও নির্দেশিকা না থাকায় কিছুটা ধন্দে পড়েছে ওই সব কলেজ কর্তৃপক্ষ।

প্রশ্ন অনেক: দশম পর্ব

রবীন্দ্রনাথ শুধু বিশ্বকবিই শুধু নন, ছিলেন সমাজ সংস্কারকও