নয়াদিল্লি : চিনা দ্রব্য বর্জন করার মতো আরেক শ্লোগান। কোনও চিনা নাগরিককে ঘর ভাড়া দেওয়া হবে না বলে সাফ জানিয়ে দিল হোটেল অ্যান্ড গেস্ট হাউস অ্যাসোসিয়েশন অফ দিল্লি। এর আগে চিনা দ্রব্য বয়কটের ডাক দিয়েছিল কনফেডারেশন অফ অল ইন্ডিয়া ট্রেডার্স। সেই পথে হেঁটেই চিনা নাগরিকদের ঘর ভাড়া না দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এখন থেকেই কোনও চিনা নাগরিককে হোটেল না গেস্ট হাউসে থাকতে দেওয়া হবে না বলে জানিয়ে দেওয়া হয়েছে। হোটেল অ্যান্ড গেস্ট হাউস অ্যাসোসিয়েশন অফ দিল্লির সাধারণ সম্পাদক মহেন্দ্র গুপ্তা এদিন জানান, তাঁদের সংগঠনের আওতায় থাকা কোনও হোটেল বা গেস্ট হাউস বা রেস্টুরেন্ট চিনা দ্রব্য ব্যবহার করবে না। এমনকি কোনও চিনা নাগরিককে থাকতেও দেবে না।

এক বিবৃতি দিয়ে তাঁদের সংগঠনের পক্ষ থেকে একটি চিঠি প্রকাশ করা হয়। এখানে বলা হয়, এই সংগঠনের পরবর্তী লক্ষ্য অন্যান্য হোটেল সংগঠনগুলিকেও এই উদ্যোগের আওতায় নিয়ে আসা। যাতে দিল্লিতে কোথাও ঘর না পান কোনও চিনা নাগরিক।

গত ১০ই জুন কনফেডারেশন অফ অল ইন্ডিয়া ট্রেডার্স একটি ক্যাম্পেন শুরু করে, যার মূল লক্ষ্য দেশ থেকে চিনা দ্রব্য বিতাড়ন করা। দেশে উৎপাদিত দ্রব্য দেশবাসীর গর্ব, এই শ্লোগানকে সামনে রেখে তাঁরা একের পর এক উদ্যোগ নেবেন বলে জানানো হয়েছে। এই সংগঠন জানিয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দেশকে সর্ব ক্ষেত্রে আত্মনির্ভর হওয়ার ডাক দিয়েছেন। সেই ডাকে সাড়া দিয়েই তাঁরা এই উদ্যোগ নিয়েছেন।

প্রধানমন্ত্রী মোদীর ভোকাল ফর লোকাল শ্লোগানেও উদ্বুদ্ধ তাঁরা বলে জানিয়েছেন মহেন্দ্র গুপ্তা। গত কয়েক মাস ধরেই উত্তপ্ত ভারত চিন সীমান্ত। তার জেরেই চিনা পণ্য বয়কটের ডাক দেওয়া হয়েছে সমাজের বিভিন্ন স্তরে। চিনকে কড়া জবাব দিতে চিনা দ্রব্য বয়কট করার কথা বলেছেন সোনম ওয়াংচুকও।

লাদাখের যে শিক্ষা সংস্কারকের চরিত্রের উপর ভিত্তি করেই তৈরি হয় থ্রি ইডিয়টসের র‍্যাঞ্চো। আর তাঁর ডাকে সাড়া দিয়ে অনেকেই চিনা অ্যাপ বা চিনা মোবাইল বর্জন করছেন।উল্লেখ্য, লাদাখ সীমান্তে যেভাবে চিন ঔদ্ধত্য দেখাচ্ছে তাতে দেশ জুড়ে চিনা দ্রব্য বয়কট করার দাবি উঠেছে।

এই সংগঠন জানাচ্ছে, লাদাখে যেভাবে ভারতীয় জওয়ানদের ওপর চিন সেনারা আক্রমণ চালিয়ে তাদের হত্যা করেছে। বদলা হিসেবে তার যোগ্য জবাবই শুধু নয়। চীনের তৈরি যে সমস্ত জিনিসপত্র এদেশে ব্যবহার করা হয়। সেগুলিকে অবিলম্বে বর্জন করাই হবে শহিদ ভারতীয় জওয়ানদের প্রতি প্রকৃত শ্রদ্ধাজ্ঞাপন।

প্রশ্ন অনেক-এর বিশেষ পর্ব 'দশভূজা'য় মুখোমুখি ঝুলন গোস্বামী।