নয়াদিল্লি: কয়েকদিন আগে রাম মন্দিরের ভূমি পূজনে উপস্থিত ছিলেন তিনি। এবার করোনা আক্রান্ত সেই রাম মন্দির ট্রাস্টের প্রধান মহন্ত নিত্যগোপাল দাস। সেদিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে একই মঞ্চে ছিলেন তিনি।

জন্মাষ্টমীর অনুষ্ঠানে মথুরায় হাজির ছিলেন মহন্ত। অনুষ্ঠানের পর সেখানেই অসুস্থ হয়ে পড়েন তিনি। শুরু হয় শ্বাসকষ্ট। এরপরই তাঁকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। অ্যান্টিজেন টেস্টে ধরা পড়েছে যে তিনি করোনা আক্রান্ত। তাঁকে দ্রুত গুরগাঁওয়ের মেদান্ত হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে।

শুধু নরেন্দ্র মোদীই নয়, রাম মন্দিরের অনুষ্ঠানে একই মঞ্চে সেদিন ছিলেন যোগী আদিত্যনাথ, আনন্দিবেন পটেলও। ইতিমধ্যেই মহন্তের স্বাস্থ্যের খোঁজ নিয়েছেন যোগী। তবে কোথা থেকে তিনি সংক্রামিত হলেন, তা এখনও স্পষ্ট নয়।

রাম জন্মভূমি ট্রাস্টের প্রধান তিনি। তার আগে বিশ্ব হিন্দু পরিষদের রাম জন্মভূমি ন্যাসের প্রধান ছিলেন। তাঁর বিরুদ্ধে বাবরি মসজিদ মামলায় সিবিআইয়ের মামলা রয়েছে।

রাম মন্দিরের ভূমি পূজনের দিন মঞ্চে মোদী, যোগী ও আরএসএস প্রধান মোহন ভগবতের সঙ্গে একসঙ্গে প্রদীপ প্রজ্বলন করেন মহন্ত। সংবাদমাধ্যমে প্রকাশিত ছবিতে দেখা গিয়েছে, তাঁর মুখে নেই কোনও মাস্ক। যদিও অনুষ্ঠানের দিন করোনা রুখতে সব ধরনের প্রোটোকল মানা হয়েছে, তবে কীভাবে তিনি সংক্রামিত হলেন, তা এখনও স্পষ্ট নয়।

এদিকে, দেশজুড়ে বাড়ছে করোনা সংক্রমণ। শেষ ২৪ ঘন্টায় দেশজুড়ে করোনা আক্রান্ত হয়েছেন আরও ৬৬ হাজার ৯৯৯ জন। আরও মৃত্যু হয়েছে ৯৪২ জনের।

নতুন করে সংক্রমণের জেরে দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ২৩ লক্ষ ৯৬ হাজার। এরমধ্যে অ্যাক্টিভ কেস হল ৬ লক্ষ ৫৩ হাজার ৬২২। সুস্থ হয়ে উঠেছে ১৬ লক্ষ ৯৫ হাজার ৯৮২ জন। দেশজুড়ে মোট মৃত্যু হয়েছে ৪৭ হাজার ৩৩ জন।

করোনার বিদ্যুৎ গতির সংক্রমণ গোটা দেশে। একটানা প্রতিদিন ৬০ হাজারের কাছাকাছি বা তারও বেশি সংখ্যায় সংক্রমণ ছড়াচ্ছে গোটা দেশে।

গত এক সপ্তাহ ধরে মার্কিন যুক্তরাষ্ট্র ও ব্রাজিলের থেকেও বেশি করোনা আক্রান্ত ধরা পড়েছে ভারতে। একটি সমীক্ষায় দেখা গিয়েছে, গত এক সপ্তাহে বিশ্বজুড়ে যত নতুন করোনার সংক্রমণ ঘটেছে, তার ২৩ শতাংশই ভারতে।

পপ্রশ্ন অনেক: নবম পর্ব

Tree-bute: আমফানের তাণ্ডবের পর কলকাতা শহরে শতাধিক গাছ বাঁচাল যারা