ফাইল ছবি

পাটনা: নতুন সরকারের প্রথমেই বিরাট ধাক্কা। দুর্নীতির অভিযোগে জেরবার বিহারের এনডিএ সরকার। পদত্যাগ করলেন শিক্ষামন্ত্রী। টানা কয়েকদিনের টানাপোড়েন শেষে ইস্তফা দিলেন বিহারের শিক্ষামন্ত্রী মেওয়ালাল চৌধুরী। তাঁর বিরুদ্ধে লাগাতার দুর্নীতির অভিযোগ উঠছিল।

বিশেষ করে বিরোধী মহাজোটের আরজেডি নেতা তেজস্বী যাদব বরবার মেওয়ালালের বিরুদ্ধে সরব হচ্ছিলেন। শিক্ষামন্ত্রীর ইস্তফা ঘিরে সরগরম বিহার। সদ্য শেষ হওয়া নির্বাচনে এনডিএ কোনওরকমে সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে। সপ্তমবারের জন্য মুখ্যমন্ত্রী হয়েছেন নীতীশ কুমার।

নতুন মন্ত্রিসভা গঠনের পরেই দুর্নীতির অভিযোগ ঘিরে ধরছে সরকরকে। সেই রেশ ধরে শিক্ষামন্ত্রীর পদত্যাগ আরও বিতর্ক উস্কে গিয়েছে। ইস্তফা দিয়েই হুঙ্কার ছেড়েছেন মেওয়ালাল চৌধুরী। তিনি বলেছেন, অভিযোগ প্রমাণ না হলে ৫০ কোটি টাকার মানহানির মামলা করবেন।

এদিকে পরিসংখ্যানে দেখা যাচ্ছে নীতীশ কুমার নেতৃত্বে চলা ১৫ সদস্যের মন্ত্রিসভায় ৫০ শতাংশ মন্ত্রীর বিরুদ্ধে ক্রিমিনাল কেস চলছে। এই তথ্য ধরে বিরোধী মহাজোটের প্রধান তথা আরজেডি নেতা তেজস্বী যাদব সরকারকে কটাক্ষ করেছেন।

পরিসংখ্যানে উঠে আসছে, মন্ত্রিসভায় ঠাঁই পাওয়া মন্ত্রীদের ৯৩ শতাংশ কোটিপতি। অ্যাসোসিয়েশন ফর ডেমোক্রেটিক রিফর্মস (এডিআর) জানিয়েছে, ১৩ জন মন্ত্রীর মিলিত সম্পত্তির পরিমাণ ৩.৯৩ কোটি টাকা।

লাল-নীল-গেরুয়া...! 'রঙ' ছাড়া সংবাদ খুঁজে পাওয়া কঠিন। কোন খবরটা 'খাচ্ছে'? সেটাই কি শেষ কথা? নাকি আসল সত্যিটার নাম 'সংবাদ'! 'ব্রেকিং' আর প্রাইম টাইমের পিছনে দৌড়তে গিয়ে দেওয়ালে পিঠ ঠেকেছে সত্যিকারের সাংবাদিকতার। অর্থ আর চোখ রাঙানিতে হাত বাঁধা সাংবাদিকদের। কিন্তু, গণতন্ত্রের চতুর্থ স্তম্ভে 'রঙ' লাগানোয় বিশ্বাসী নই আমরা। আর মৃত্যুশয্যা থেকে ফিরিয়ে আনতে পারেন আপনারাই। সোশ্যালের ওয়াল জুড়ে বিনামূল্যে পাওয়া খবরে 'ফেক' তকমা জুড়ে যাচ্ছে না তো? আসলে পৃথিবীতে কোনও কিছুই 'ফ্রি' নয়। তাই, আপনার দেওয়া একটি টাকাও অক্সিজেন জোগাতে পারে। স্বতন্ত্র সাংবাদিকতার স্বার্থে আপনার স্বল্প অনুদানও মূল্যবান। পাশে থাকুন।.

করোনা পরিস্থিতির জন্য থিয়েটার জগতের অবস্থা কঠিন। আগামীর জন্য পরিকল্পনাটাই বা কী? জানাবেন মাসুম রেজা ও তূর্ণা দাশ।