কলকাতা: রাজ্যের মিড ডে মিল প্রকল্পের মান খুব ভালো নয় বলে করছে নীতি আয়োগ। পর্যবেক্ষণ করে তারা দেখেছে রাজ্যে এখনও ২৫ শতাংশ স্কুলের মিড ডে মিল তৈরির প্রক্রিয়া অস্বাস্থ্যকর।
স্কুলশিক্ষা দফতরের একটি চিঠিতে নীতি আয়োগের বক্তব্য উদ্ধৃত করে বলা হয়েছে, বিভিন্ন মেডিকেল কলেজ, হোম সায়েন্স ফ্যাকাল্টি এবং রাজ্য মিড ডে মিল প্রকল্পের স্টিয়ারিং কমিটির সঙ্গে সমন্বয় রেখে কাজ করা দরকার। যাতে বাচ্চাদের জন্য উন্নত এবং সুরক্ষিত খাবার তৈরি করা যায়। ২৫ শতাংশ স্কুলের মিড ডে মিল তৈরি হয় খোলা আকাশের নীচে, নয় তো ক্লাসরুমে। ফলে খুদে পড়ুয়াদের কতটা স্বাস্থ্যকর খাবার দেওয়া হচ্ছে, তা নিয়ে প্রশ্ন থেকেই যাচ্ছে। নিয়ম অনুযায়ী মিড ডে মিল তৈরির জন্য আলাদা করে রান্নাঘর নির্মাণ করতে হবে। এছাড়াও নানা নিয়মবিধি তৈরি করে দেওয়া হয়েছিল। তারপরও যে বিভিন্ন স্কুল তা মানছে না, নীতি আয়োগের এই পর্যবেক্ষণ তারই প্রমাণ।
নীতি আয়োগের এই অভিযোগ স্বীকার করে নিয়েছে শিক্ষা দফতরের তরফে বলা হয়েছে, নিয়মিত রাজ্যের স্বাস্থ্য দপ্তরের সঙ্গে এই নিয়ে বৈঠক হয়। তবে রাজ্যে এখনও অনেক স্কুলেই পর্যাপ্ত রান্নাঘরের পরিকাঠামো নেই। তবে তারা জানিয়েছে, ৮৮ শতাংশ স্কুলে রান্নাঘর তৈরি হয়ে গিয়েছে। বাকি স্কুলগুলিতে কাজ চলছে। ২০১৬-১৭ শিক্ষাবর্ষে তা শেষ হবে।