নয়াদিল্লি: বিভিন্ন রিপোর্ট এবং সূচকে ইঙ্গিত মিলেছে আর্থিক দিক থেকে ঝিমিয়ে পড়ছে দেশ ৷ আর সেই রোগের কারণ খুঁজতে কলকাতা সহ বেশ কয়েকটি শহরে যাবেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। ইতিমধ্যেই দিল্লিতে বসে নির্মলা বৈঠক করেছেন শিল্পমহল, ব্যাংক, শেয়ার বাজার, বিদেশি লগ্নিকারীদের সঙ্গে৷ এবার তিনি বিভিন্ন রাজ্যে ঘুরে আর্থিক পরিস্তিতি অনুধাবন করার চেষ্টা করছেন।

এই কাজের জন্য কেন্দ্রীয় অর্থমন্ত্রী প্রথমেই বেছে নিয়েছেন আমদাবাদকে। সেখানে গিয়ে স্থানীয় ব্যবসায়ী, শিল্পপতিদের আশ্বস্ত করার পাশাপাশি আর্থিক দিক থেকে দেশকে চাঙ্গা করার ব্যাপারে তাদের মতামত নিয়েছেন৷ এদিকে পরিস্থিতি মোকাবিলার জন্য প্রধানমন্ত্রীর দফতরের সঙ্গে অর্থ মন্ত্রকের আলোচনাও চলছে। এর পরের গন্তব্য একেবারে প্রধানমন্ত্রীর লোকসভা কেন্দ্র বারাণসী৷ মঙ্গলবার অর্থমন্ত্রী সেখান যাবেন বলে অর্থমন্ত্রক সূত্রে খবর৷ এরপরে তিনি একই উদ্দেশ্যে আরও কয়েকটি শহর সফর করবেন৷ সেগুলির মধ্যে রয়েছে- কলকাতা, বেঙ্গালুরু, মুম্বই, কানপুর, হায়দরাবাদ, মাইসুরু ও পুণে।

তবে অর্থমন্ত্রীর এহেন কর্মসূচি দেখে ইতিমধ্যেই কংগ্রেস প্রশ্ন তুলেছেন – এমন পরিস্থিতি তো নতুন নয় বেশ কয়েক মাস আগে থেকেই দেখা গিয়েছিল তবে কেন মোদী সরকার পুনরায় ক্ষমতায় এসে জুলাই মাসে বাজেট পেশ করার সময় কোন ব্যবস্থা নিল না ?

বিশেষত সংখ্যা গরিষ্ঠতার জোরে এবং বিরোধীদের অনৈক্যের সুযোগ নিয়ে বর্তমান কেন্দ্রীয় সরকার মোদী সরকার নানা রকম পদক্ষেপ করছে অথচ অর্থনৈতিক বেহাল দশা থেকে জনগণের নজর সরিয়ে দিতে চাইছে ৷ মোদী ‘ভার্চুয়াল রিয়ালিটি’-তে যাই দেখাক না কেন বাস্তব চিত্রটা একেবারে আলাদা৷ ফলে এরই রেশ ধরে কংগ্রেস অভিযোগ তুলেছে দেশে আর্থিক জরুরি অবস্থা চলছে।