নয়াদিল্লি: রাফায়েল নিয়ে লোকসভায় কংগ্রেসকে কড়া জবাব দিলেন প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সীতারামণ। গত কয়েক মাস ধরেই চলছে বিতর্ক। সেই বিতর্ক উস্কে দিয়েছে কংগ্রেসের প্রকাশ করা টেপ। এবার হাল ধরলেন সীতারামন নিজে। কংগ্রেস এয়ার ফোর্সের কথা চিন্তা করেনি বলেই উল্লেখ করলেন তিনি।

এদিন তিনি বলেন, কংগ্রেস দেশের নিরাপত্তার কথা চিন্তা না করেই রাফায়েল ডিল নিয়ে প্রশ্ন তুলছে। তাঁর দাবি, ভারত প্রতিবেশীদের সঙ্গে শান্তি স্থাপন করতে চায় ঠিকই তবে তার মানে এই নয় যে, ভারত তাদের অস্ত্রাগার প্রস্তুত রাখবে না।

পরিসংখ্যান উল্লেখ করে প্রতিরক্ষামন্ত্রী বলেন, “২০০৪ থেকে ২০১৫-র মধ্যে চিন ৪০০টি এয়ারক্রাফট যুক্ত করেছে বিমানবাহিনীতে। পাকিস্তানও দ্বিগুণ করেছে তাদের এয়ারক্রাফটের সংখ্যা। আর ভারতের ২০০২-তে ছিল ৪২ স্কোয়াড্রন বিমান, ২০০৭-এ সেটা কমে হয় ৩৬ স্কোয়াড্রন আর ২০১৪-তে সেটা আরও কমে হয়েছে ৩২ স্কোয়াড্রন।” এছাড়া, রাহুল গান্ধী বারবার দাবি করেছেন কংগ্রেসের করা ১২৮টি রাফায়েলের চুক্তি পরিবর্তন করে এনডিএ মাত্র ৩৬টি রাফায়েলের চুক্তি করেছে। এই প্রসঙ্গে সীতারামণ বলে, “আসলে কংগ্রেস প্রস্তুত অবস্থায় মাত্র ১৮টি রাফায়েল কিনত। বর্তমান সরকার প্রস্তুত অবস্থা ৩৬টি রাফায়েল কিনছে।” কংগ্রেস আদতে মানুষকে ভুল বোঝাচ্ছে বলেও উল্লেখ করেছেন তিনি।

২০২২-এর মধ্যে সবকটি রাফায়েল ভারতে চলে আসবে বলে নিশ্চিত করেছেন সীতারামণ। তাঁর কথায়, আর্থিক ক্ষেত্রে সবসময় দেশের সুরক্ষাকে দ্বিতীয় স্থানে ফেলেছিল ইউপিএ।

এছাড়া হিন্দুস্তান অ্যারোনটিক্সের বিষয়েও এদিন কথা বলেন তিনি। HAL-কে কেন রাফায়েল চুক্তিতে বরাত দেওয়া হয়নি তা নিয়ে একাধিকবার প্রশ্ন তুলেছেন রাহুল। এদিন সীতারামণ ব্যাখ্যা দিয়ে বলেন, বর্তমান সরকার HAL-কে ১ লক্ষ কোটি টাকার কনট্রাক্ট দিয়েছে। অগাস্টা ওয়েস্টল্যান্ড ডিল কেন HAL-কে দেওয়া হয়নি সেব্যাপারেও এদিন প্রশ্ন তোলেন তিনি।

কয়েকদিন আগেই কংগ্রেস নেতা সুরজেওয়ালা দাবি করেন, কিছুদিন আগেই গোয়ার মুখ্যমন্ত্রী মনোহর পারিক্কর রাফায়েল বলেছেন, কেউ কিছু করতে পারবে না, সব ফাইল তাঁর কাছে আছে, (‘মেরে বেডরুম মে রাফায়েল কি ফাইল’)৷

কংগ্রেস নেতা সুরজেওয়ালা গোয়ার স্বাস্থ্যমন্ত্রী বিশ্বজিত রাণের একটি কথাবার্তার অডিও প্রকাশ্যে আনেন৷ সেখানেই পারিক্করকে ওই মন্তব্য করতে শোনা গিয়েছে। সুরজেওয়ালা প্রশ্ন তোলেন, মনোহর পারিক্করের কাছে এমন কোন রহস্যজনক রাফায়েল ফাইল রয়েছে? তবে গোয়ার স্বাস্ত্যমন্ত্রী কার সঙ্গে ফোনে কথা বলছিলেন সে বিষয়ে অবশ্য কিছু বলেননি তিনি৷ তিনি অবশ্য একথা জানিয়ে দেন, ২০১৫ সালের ১০ এপ্রিল ফ্রান্সে রাফায়েল চুক্তির ঘোষণা হয়েছিল৷ সে সময় ভারতের প্রতিরক্ষামন্ত্রী ছিলেন মনোহর পারিকর৷