নয়াদিল্লি: ২০১৯-এ ২ ঘণ্টা ১৫ মিনিটের বাজেট পেশ করেছিলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। এবার সেই রেকর্ড নিজেই চাপিয়ে গেলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।

শনিবার নিজের দ্বিতীয় বাজেটে দীর্ঘতম ভাষণের নয়া নজির গড়লেন নির্মলা সীতারমন। শনিবার লোকসভায় তাঁর ভাষণ ভারতের ইতিহাসে এখনও পর্যন্ত দীর্ঘতম। এদিন ২ ঘণ্টা ৪১ মিনিট বাজেট ভাষণ দেন নির্মলা।

এর আগে দীর্ঘতম বাজেট ভাষণের নজির ছিল সীতারামনেরই। মোদী সরকারের অর্থমন্ত্রী হিসেবে তাঁর প্রথম বাজেটই ছিল ভারতীয় সংসদের ইতিহাসে দীর্ঘতম বাজেট। ২০১৯ সালে টানা ২ ঘণ্টা ১৭ মিনিটের বাজেট ভাষণ দিয়েছিলেন সীতারমন। কয়েক মিনিটের ব্যবধানে পূর্বসূরী যশবন্ত সিনহাকে পিছনে ফেলে দিয়েছিলেন তিনি। ২০০৩ সালে ২ ঘণ্টা ১৩ মিনিটের বাজেট ভাষণ দিয়েছিলেন যশবন্ত সিনহা।

এদিনের বাজেটে একগুচ্ছ নতুন ঘোষণা করেছেন তিনি। পেনশনের জন্য নতুন ট্রাস্ট গঠনের প্রস্তাব দেওয়া হয়েছে। জীবনবীমায় সরকারি মালিকানা বিক্রির প্রস্তাব রয়েছে।

ব্যাংকগুলিকে চাঙ্গা করতে ৩ লক্ষ ৫০ হাজার কোটি বরাদ্দ করা হয়েছে। শিল্প ও বাণিজ্যে ক্ষেত্রে ২৭ হাজার ৩০ কোটি বরাদ্দ। ব্যাংকে জমা টাকার উপর বিমার সীমা এক লাখ থেকে বাড়িয়ে ৫ লাখ করা হয়েছে। ফলে ব্যাংক বন্ধ হলে ডিপোসিটের উপর গ্যারান্টি থাকছে ৫ লাখ টাকা পর্যন্ত।

জম্মু ও কাশ্মীরের জন্য ৩০ হাজার ৭৭০ কোটি। ৫৯৫৮ কোটি লাদাখের জন্য বরাদ্দ করা হয়েছে। আয়ুষ্মান ভারত প্রকল্পে ২০ হাজার হাসপাতাল তৈরি হবে বলে জানানো হয়েছে।