নয়াদিল্লি:নতুন প্রজন্ম আগ্রহী নয় গাড়ি কেনায় বরং তারা ওলা-উবেরের মতো অ্যাপ ভিত্তিক গাড়ি ভাড়া নিতে চায়৷ কারণ এই প্রজন্মের পেশাদাররা ইএমআই স্কিমে গাড়ি কিনে তার রক্ষণাবেক্ষণের বদলে সেই অর্থ অন্য কিছুতে ইনভেস্ট করতে চাইছে। আর এটাই হল কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমনের কাছে বর্তমান অটোমোবাইল সেক্টরের মন্দার প্রধান কারণ। পাশাপাশি গাড়ি শিল্পকে বাঁচাতে সরকারি দফতরকে গাড়ি কেনার ছাড়পত্র দেন তিনি৷

নির্মলার বক্তব্য, ইতিমধ্যেই আর্থিক মন্দা কাটাতে তিনটি প্যাকেজের ঘোষণা হয়েছে এবং শীঘ্রই আরও দুটি প্যাকেজ ঘোষণা হবে। তিনি দাবি করেন, সবরকমভাবে চেষ্টা করা হচ্ছে যাতে আর্থিক মন্দার কাটে। অটোমোবাইল শিল্পে ক্রমহ্রাসমান চাহিদা আটকাতে সুবিধা সরকারি দফতরগুলি যাতে গাড়ি কিনতে পারে তার ছাড়পত্র দিয়েছে কেন্দ্র। এছাড়াও গাড়ির চাহিদা বাড়াতে দূষণবিধিও শিথিল করা হচ্ছে।

তবে গাড়ি শিল্পমহল গাড়ির উপর জিএসটি ২৮ শতাংশ থেকে কমিয়ে ১৮ শতাংশ করার দাবি করেছে। যদিও নির্মলা জানিয়েছেন,তাঁর একার পক্ষে এই সিদ্ধান্ত নেওয়া সম্ভব নয়৷ পরবর্তী জিএসটি কাউন্সিলের বৈঠকে অটোমোবাইল নির্মাতাদের পরামর্শ বিবেচনা করে সিদ্ধান্ত নেওয়া হতে পারে।

মঙ্গলবার তিনি দ্বিতীয় মোদি সরকারের ১০০ দিনের সাফল্য খতিয়ান দিচ্ছিলেন।