নয়াদিল্লি: বরাবরই কংগ্রেসের দাপুটে নেতা অধীর চৌধুরী। বর্তমানে তিনি কংগ্রেসের সংসদীয় নেতা। আর বিরোধীদের একটু ছেড়ে কথা বলেন না তিনি। একের পর এক কড়া মন্তব্যে বারবার শিরোনামে বাংলার এই নেতা।

নরেন্দ্র মোদী, অমিত শাহকে অনুপ্রবেশকারী বলে সম্প্রতি আক্রমণ শানিয়েছিলেন তিনি। লোকসভায় কংগ্রেসের নেতা সুব্রহ্মণ্যম স্বামী। সোমবার আবারও শাসক দলের বিরুদ্ধে আক্রমণ শানাতে গিয়ে বিতর্কে জড়ালেন তিনি। এবার তাঁর আক্রমণের মুখে কেন্দ্রীয় অর্থমন্ত্রী। নির্মলা সীতারামনকে ‘নির্বলা’ বলে কটাক্ষ করেন তিনি।

সোমবার অর্থমন্ত্রীকে উদ্দেশ্য করে তিনি বলেন, ‘আপনাকে আমি সম্মান করি। কিন্তু মাঝে মাঝে মনে হয় আপনাকে নির্মলা সীতারামণ না বলে ‘নির্বলা’ সীতারামণ বলি। কারণ আপনি মন্ত্রী তো বটে, তবে আপনার মনে যা আছে তা কি আপনি বলতে পারেন?’

এর আগে অধীর বলেন, ‘প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও অমিত শাহ নিজেরাই অনুপ্রবেশকারী। তাঁরা গুজরাতের বাসিন্দা হয়ে দিল্লিতে পাকাপাকিভাবে বসবাস শুরু করেছেন। এনআরসি চালু হলে সবার আগে তাঁদেরই দিল্লি ছাড়া হতে হবে। কারণ কয়েকদিন আগেই রাজ্য সভায় কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমতি শাহ ঘোষণা করেন গোটা দেশে এনআরসি চালু করা হবে।’ তারপরেই পশ্চিমবঙ্গে উপনির্বাচনে ধরাশায়ী হতে হয় বিজেপিকে। তিনটি আসনের মধ্যে একটিও জোটেনি তাদের।

অধীর চৌধুরীর একের পর এক এই আক্রমণের পাল্টা জবাব দিয়েছেন ইস্পাতমন্ত্রী ধর্মেন্দ্র প্রধান। তিনি অভিযোগ করেছেন অধীর চৌধুরী যেভাষায় কথা বলছেন সেটা চলতে পারে না। এর জবাব তিনি পাবেন।