স্টাফ রিপোর্টার, তমলুক: বর্ষবরণ উৎসবে একটু অন্যরকম ভাবে মেতে উঠল নিমতৌড়ি হোমের আবাসিক ও কর্মীরা।

গোটা বিশ্বজুড়ে যখন সবাই নানা জৌলুসে নতুন বছর ২০২০ কে স্বাগত জানাছে, ঠিক তখন নিমতৌড়ির তমলুক উন্নয়ন সমিতির হোম আবাসিকরাও ২০২০ কে বরণ করল অন্যভাবে। বছর শুরুর প্রথমদিন নানা সাংস্কৃতিক অনুষ্ঠান, ভুরিভোজ এবং খাওয়া দাওয়ার সঙ্গে সঙ্গে এক অভিনব ভাবে এই দিনটির আনন্দে মেতে উঠল তাঁরা।

পৃথিবীর জল সংকট, উষ্ণায়ণ রোধে, ‘Safe Water Save life, Green World Clean World’ এর বার্তা দিল তাঁরা। সারা পৃথিবীর মানুষকে সচেতনতার বার্তা দিয়ে জল সংরক্ষণ এবং দুষণ মুক্ত পৃথিবী গড়ে তোলার কথা জানাল তাঁরা। শুধু তাই নয়, এদিন পরিবেশ রক্ষায় গাছ লাগানো এবং তার পরিচর্যার আহ্বানও জানানো হয়।

অন্যদিকে, এই সংস্থার সদস্য ও স্বেচ্ছাসেবকরা মহাত্মা গান্ধীর পাদদেশে শান্তি, মৈত্রী, ঐক্য,ধর্ম নিরপেক্ষতা এবং নারী নির্যাতন রোধ, শিশুর অধিকার, দিব্যাঙ্গদের সমান অধিকার-সমান সুযোগ-পূর্ণ অংশগ্রহন, বয়স্ক নাগরিকদের প্রতি সহমর্মিতায় সকলকে এগিয়ে আসার আহ্বান জানিয়ে দ্বীপ জ্বেলে একটি বিশেষ ওশোভাযাত্রার আয়োজন করা হয়। সারাদিন ধরে হোম জুড়ে চলে নানা ধরনের অনুষ্ঠান। সঙ্গে ভুরিভোজে খুশির উল্লাসে মেতে উঠে হোমের আবাসিকরা। তাঁদের সঙ্গে যুক্ত হয় হোমের দিদিরা, কর্মী ও স্বেচ্ছাসেবক সবাই।

এই বিষয়ে, নিমতৌড়ি তমলুক উন্নয়ন সমিতির সাধারন সম্পাদক জানান, ”প্রতিবছর আমরা এই দিন খুশির আনন্দে মেতে উঠি। এইবছর আমরা খুশির আনন্দের সঙ্গে সঙ্গে সমাজে এক বিশেষ বার্তা দিতে পেরে। মানুষের কল্যানে মানুষের প্রয়োজনে আমাদের উত্তোরাধীকারীর জন্য সামাজিক দায়িত্ব পালন করতে পেরে আমরা সবাই খুশি। এতে যদি সামান্য সমাজের উপকার হয় তাতেই আমাদের ভালো লাগবে। ২০২০ সালে আমরা সবাই মিলে অঙ্গীকার করি দুষণমুক্ত পৃথিবীর জন্য বৃক্ষ রোপন করব। জল বাঁচিয়ে জীবন রক্ষা করব। নারী নির্যাতন ও নিপীড়ন রোধ করব, শিশুর অধিকার প্রতিষ্ঠা করব। এবং দিব্যাঙ্গদের সেবা ও কল্যানে সবাই যুক্ত হব। শুধু তাই নয়, বয়স্ক নাগরিকদের সহমর্মিতায় আবদ্ধ করব এই হোক ২০২০ বিশেষ অঙ্গীকার।”